রবিবার, ২৭ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

প্রিগোজিনের মৃত্যুর পর ওয়াগনার যোদ্ধাদের নতুন নির্দেশ

ভাড়াটে সেনাদল ওয়াগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোজিনকে বহনকারী বিমান বিধ্বস্তের ঘটনার পর এবার দলটির যোদ্ধাদের রাশিয়া রাষ্ট্রের প্রতি আনুগত্যের শপথনামায় সই করার আদেশ দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাৎক্ষণিকভাবে আদেশ কার্যকর করতে শুক্রবার তিনি এ-সংক্রান্ত ডিক্রি জারি করেন। ওয়াগনার যোদ্ধাদের বাধ্যতামূলকভাবে আনুগত্যের শপথনামায় সই করানোর মানে এই বাহিনীকে স্পষ্টতই রাষ্ট্রের কঠোর নিয়ন্ত্রণের মধ্যে নিয়ে আসা হচ্ছে।

ক্রেমলিনের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত পুতিনের ওই ডিক্রিতে বলা হয়েছে, ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযানে’ যারা সেনাবাহিনীর হয়ে কাজ করছেন অথবা সহায়তা করছেন তাদের বাধ্যতামূলকভাবে রাশিয়ার প্রতি আনুগত্যের হলফনামায় সই করতে হবে।

রাশিয়ার প্রতিরক্ষায় আধ্যাত্মিক ও নৈতিক ভিত গড়ে তোলার ধাপ হিসেবে ডিক্রিতে বলা হয়েছে, শপথ গ্রহণ করা যোদ্ধাদের কমান্ডার ও ঊর্ধ্বতনদের নির্দেশ কঠোরভাবে মেনে চলার প্রতিশ্রুতি দিতে হবে। গত বুধবার রাশিয়ার রাজধানী মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ যাওয়ার পথে বিধ্বস্ত একটি বিমানের সব যাত্রী নিহত হন। বিমানটির যাত্রীতালিকায় ছিল প্রিগোজিনের নামও। ওই দুর্ঘটনার পর তার থেকেই প্রিগোজিনের মৃত্যু নিয়ে জল্পনা চলছে এবং সন্দেহের তীর ছোড়া হচ্ছে পুতিনের দিকেই। কারণ ২৩ জুন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিরুদ্ধে বিদ্রোহ করেছিলেন প্রিগোজিন। বিদ্রোহের কারণে তার ওপর চটেছিলেন পুতিন।

সর্বশেষ খবর