বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

অশান্ত মণিপুরে সংঘর্ষে নিহত ২

আবার অশান্ত মণিপুর। আবার কুকি ও মেইতেইদের সংঘর্ষ। দুজন মারা গেছেন এবং সাতজন আহত হয়েছেন। পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, গতকাল মণিপুর বিধানসভার অধিবেশন শুরুর কয়েক ঘণ্টা আগে ভোর ৬টা নাগাদ গোলাগুলি শুরু হয়। দিনভর গোলাগুলির পর রাত পর্যন্ত এ সংঘর্ষ চলে। সংঘর্ষে নিহত দুই ব্যক্তির একজন জংমিনলুন গাংটে (৩০)। তিনি একজন গ্রামরক্ষী। কুকি-অধ্যুষিত চূড়াচাঁদপুর ও মেইতেই-প্রধান বিষ্ণুপুরের সীমানায় খইরেনতাক গ্রামে এ ঘটনা ঘটেছে। পুলিশ দাবি করেছে, নারানসেনার কাছে ওই গ্রামে গুলির লড়াই হয়। তাতেই দুজন মারা গেছেন। সাতজন আহত হয়েছেন। আদিবাসী ট্রাইবাল লিডারস ফোরাম (আইটিএলএফ) বলছে, খৈরেন্টকের আশপাশের কুকিজো গ্রামগুলোতে মঙ্গলবার হামলা করা হয়েছে। সংঘর্ষ চলাকালে বেলা ১১টা নাগাদ জংমিনলুন গাংটে নিহত হন। তবে স্থানীয় পুলিশের দাবি, সংঘর্ষে নিহত গ্যাংটের কাছ থেকে একটি দেশি বন্দুক উদ্ধার করা হয়েছে। দুই পক্ষের সংঘর্ষ চলাকালে বিস্ফোরণে গ্যাংটের মৃত্যু হয়েছে বলে ধারণা করছে পুলিশ।

এর আগে পাহাড়ের নিচের এলাকায় একজন কৃষককে লক্ষ্য করে গুলি চালানো হয়। তিনি তখন জমিতে চাষ করছিলেন। তার বুকে গুলি লেগেছে। তার অবস্থা আশঙ্কাজনক।

মণিপুরের চূড়াচাঁদপুর ও বিষ্ণুপুর জেলার সীমানায় গত ৩ মে থেকে জাতিগত সংঘাত চলছে। এরপর ওই অঞ্চলে একাধিকবার সংঘর্ষ ও সহিংসতার ঘটনা ঘটেছে। প্রায় ১৫০ মানুষ মারা গেছেন। দুই তরফের হাতেই প্রচুর অত্যাধুনিক অস্ত্রশস্ত্র রয়েছে। প্রায়ই আক্রমণ ও পাল্টা আক্রমণের ঘটনা ঘটছে। পাহাড়ের বিভিন্ন জায়গায় আসাম রাইফেলস ব্যারিকেড করে রেখেছে। এ ছাড়া কুকি মেয়েরাও দিনরাত রাস্তায় বসে থেকে পাহারা দেন।

সর্বশেষ খবর