বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

গত বসন্তের পর এমন হামলা দেখেনি কিয়েভ

ইউক্রেনের রাজধানী কিয়েভজুড়ে ভয়াবহ হামলা চালিয়েছে রুশ বাহিনী। মঙ্গলবার রাতভর ৪০টির বেশি ক্রুজ ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালানো হয়। তাতে কয়েকটি আবাসিক ভবন ও শপিং মল ক্ষতিগ্রস্ত হয়েছে। নিহত হন দুই বেসামরিক নাগরিক। কিয়েভের সামরিক প্রশাসনের প্রধান সের্হি পপকো গতকাল টেলিগ্রামে বলেন, ‘গত বসন্তের পর এমন হামলার মুখে পড়েনি কিয়েভ।’

ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ২৮টি ক্ষেপণাস্ত্র এবং ১৫টি ড্রোন গুলি করে ফেলে দিতে পেরেছে বলে দাবি করছে। ইউক্রেনের কৃষ্ণসাগরের ওডেসা অঞ্চলেও রুশ হামলা চালানো হয়, বলছেন ইউক্রেনের সশস্ত্র বাহিনীর প্রধান জেনারেল ভ্যালেরি জালুঝনি। গতরাতের এ ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলা সম্পর্কে রাশিয়া এখনো পর্যন্ত কোনো মন্তব্য করেনি। তবে কিয়েভের ওপর এ হামলা শুরু হয়েছিল বিভিন্ন দিক থেকে আসা ড্রোন হামলার মাধ্যমে। এরপর শুরু হয় ক্ষেপণাস্ত্র হামলা, যেগুলো ছোড়া হচ্ছিল টিউ-৯৫ বোমারু বিমান থেকে। গতকাল ভোরের দিকে কিয়েভের মেয়র জানান, ধ্বংসস্তূপের দিকে উদ্ধার তৎপরতা চালাচ্ছে দমকল কর্মীরা। এদিকে ইউক্রেনের বন্দরনগরী ওডেশাতেও রুশ হামলার কথা জানায় স্থানীয় কর্তৃপক্ষ। ইউক্রেনের রাজধানীতে এ হামলার খবর এলো এমন এক সময় যখন রাশিয়াও ইউক্রেনের দিক থেকে ব্যাপক ড্রোন হামলার শিকার হয়েছে। অধিকৃত ক্রাইমিয়াসহ অন্তত ছয়টি পৃথক অঞ্চলে এ ড্রোন হামলা চালানো হয়। উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেসকভে একটি বিমান বন্দরে ড্রোন হামলায় অন্তত দুটি সামরিক কার্গো বিমান ক্ষতিগ্রস্ত হয়। এ শহরটি এস্তোনিয়ার সীমান্তের খুব কাছে। এ ছাড়া মস্কো, ব্রায়ানস্ক, কালুগা, ওরিয়োল এবং রায়াজান অঞ্চলেও হামলা হয়।

রুশ কর্তৃপক্ষ দাবি করছে বেশির ভাগ ড্রোন গুলি করে ফেলে দেওয়া হয়েছে। রাশিয়া হুমকি দিয়েছে যে তাদের মাটিতে এ হামলার বদলা না নিয়ে তারা ছাড়বে না।

সর্বশেষ খবর