শিরোনাম
শনিবার, ২ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

আজ আদিত্যর সূর্য যাত্রা

আজ আদিত্যর সূর্য যাত্রা

অপেক্ষার পালা শেষ। সব কিছু ঠিক থাকলে আজ দুপুরেই সূর্যের দিকে ধেয়ে যাবে ইসরোর আদিত্য-এল১ স্যাটেলাইট। পিএসএলভি-সি৫৭ রকেটে চেপে মহাকাশে সূর্যের কাছাকাছি পৌঁছবে ভারতের প্রথম সৌরযান। অভিযান নিয়ে বৃহস্পতিবার গুরুত্বপূর্ণ আপডেট দিয়েছে ইসরো। আদিত্য-এল১ স্যাটেলাইটটি ইতোমধ্যেই অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারে পৌঁছেছে। চন্দ্রযান-৩-এর সাফল্য নিশ্চিত হওয়ার পর সূর্য মিশনের প্রস্তুতি শুরু করে দেন ইসরোর বিজ্ঞানীরা। বৃহস্পতিবার থেকে উৎক্ষেপণের কাউন্টডাউন শুরু হয়েছে বলে জানান ইসরো প্রধান এস সোমনাথ।

আদিত্য এল১ পৃথিবী থেকে প্রায় ১০ লাখ ৫০ হাজার কিলোমিটার দূরে প্রথম ল্যাগ্রাঞ্জিয়ান পেয়েন্টে যাবে। সেখান থেকেই সূর্য নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করবে। সংবাদ সংস্থা পিটিআই-এর তথ্য অনুসারে সৌর মিশন দ্বারা সংগৃহীত তথ্য বিশ্লেষণ করে বিজ্ঞানীরা সূর্যের অতীত, বর্তমান ও ভবিষ্যৎ সম্পর্কে নতুন তথ্য পাওয়ার আশা করবে। সৌর পদার্থবিদ অধ্যাপক দীপঙ্কর বন্দ্যোপাধ্যায়ের কথা অনুসারে ল্যাগ্রাঞ্জিয়ান পয়েন্ট হবে মহাকাশের প্রথম একটি প্ল্যাটফরম যেখান থেকে প্রথমবারের মতো বৈজ্ঞানিকরা ডেটা সংগ্রহ করবে।

ল্যাগ্রাঞ্জিয়ান পয়েন্ট : এটি হলো সেই জায়গা যেখানে মহাকর্ষী শক্তি দুটি বস্তির মধ্যে কাজ করে। একে অপরকে এমনভাবে ভারসাম্য প্রদান করে যাতে মহাকাশযানটি দীর্ঘ সময়ের জন্য একই জায়গায় অবস্থান করতে পারে। বিজ্ঞানীদের কথায় সূর্যকে সঠিকভাবে পর্যবেক্ষণের জন্য এল১ বিন্দুটিতে ল্যাগ্রাঞ্জিয়ান বিন্দুগুলোর মধ্যে সব থেকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এটি আবিষ্কার করেছিলেন গণিতজ্ঞ জোসেফ লুই ল্যাগ্রেঞ্জ। এল১ পয়েন্টের চার পারে হ্যালো কক্ষপথে যে উপগ্রহ রয়েছে তা থেকে অনেক সুবিধে পেতে পারে। এখান থেকেই সূর্যকে অবিচ্ছিন্নভাবে দেখা যাবে। গ্রহণ ছাড়াও পর্যবেক্ষণ করা যাবে। এটি সৌর ক্রিয়াকলাপ পর্যবেক্ষণ করার ও রিয়েল টাইমে মহাকাশের আবহাওয়ার ওপর তাদের প্রভাবকে আরও বেশি সুবিধে প্রদান করবে। জানিয়েছে ইসরো। সূর্য অধ্যয়নের জন্য ভারতের প্রথম মহাকাশ আদিত্য এল১। মহাকাশযানটি করোনা, ক্রোমোস্ফিয়ার, ফটোস্ফিয়ার ও সৌর বায়ু অধ্যয়নের জন্য সাতটি পেলোড দিয়ে সজ্জিত হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর