শনিবার, ২ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা
জাতিসংঘ মহাসচিব

ইউক্রেনে সংঘাত অবসানের লক্ষণ নেই

ইউক্রেনে সংঘাত অবসানের লক্ষণ নেই

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, বর্তমানে ইউক্রেনের সংঘাত অবসানের কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। তিনি উল্লেখ করেন, ‘আশা কখনো শেষ হয় না, তবে আমি অবশ্যই মিথ্যা বলব যদি আমি বলি যে, আমি বিশ্বাস করি আমরা অবিলম্বে ইউক্রেনে শান্তির সম্ভাবনা দেখছি।’ খবর তাস

ইউক্রেন পরিপ্রেক্ষিতে কোনো অগ্রগতি হয়েছে কি না এই প্রশ্নে জাতিসংঘ প্রধান বলেন, ‘আমি মনে করি আমরা এখনো সেখানে নেই, এবং এ কারণেই বিশ্বের নাটকীয় নেতিবাচক প্রভাবগুলো কমানোর জন্য ব্যবস্থা নেওয়া এত গুরুত্বপূর্ণ।’

ইউক্রেন ইস্যু নিয়ে আগামী ১৯-২৫ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য জাতিসংঘের সাধারণ পরিষদের উচ্চ-স্তরের আলোচনায় স্থান পাবে বলে আশা করা হচ্ছে। অনুষ্ঠানে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ দেশটির প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।

এদিকে, চলমান সংঘাতের মধ্যে ইউক্রেনে রাশিয়ার দখল করা চার অঞ্চলে চলছে ভোট গ্রহণ। মস্কো মনোনীত কর্তৃপক্ষ বৃহস্পতিবার ভোট গ্রহণ শুরুর ঘোষণা দেয়। তা চলবে ১০ সেপ্টেম্বর পর্যন্ত। দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝঝিয়া ও খেরসন- এ চার অঞ্চলে নির্বাচন হলেও এর কোনোটিই পুরোপুরি নিয়ন্ত্রণ করছে না রাশিয়া। ২০১৪ সালে রাশিয়ার অন্তর্ভুক্ত হওয়া ক্রিমিয়াসহ এই পাঁচ অঞ্চলের আয়তন ইউক্রেনের প্রায় এক-পঞ্চমাংশ। গত বছর এ অঞ্চলগুলোকে নিজেদের অংশ বলে ঘোষণা দেয় মস্কো।

ইউক্রেনের কর্মকর্তারা বলছেন, এসব নির্বাচন অবৈধ। এর মধ্য দিয়ে বোঝা যায়, ইউক্রেন ভূখন্ড থেকে সব সেনা প্রত্যাহার করে না নেওয়া পর্যন্ত মস্কোর সঙ্গে কোনো ধরনের শান্তি আলোচনা সম্ভব নয়।

ইউক্রেনের দূরপাল্লার অস্ত্র : ইউক্রেনের প্রেসিডেন্ট জেলনস্কি বলেছেন, ইউক্রেন এমন অস্ত্র মোতায়েন করেছে, যা ৭০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। নাম না করলেও তাদের লক্ষ্য যে, রাশিয়া তা বুঝে নিতে অসুবিধা হয় না। সম্প্রতি রাশিয়ার ওপর একাধিক ড্রোন হামলা হয়েছে। এদিকে রাশিয়া জানিয়েছে, স্কভে গতকাল সকালেও তাদের এয়ার ডিফেন্স ব্যবস্থা একটি অজানা জিনিসকে নিষ্ক্রিয় করেছে। স্কভ ইউক্রেন থেকে ঠিক ৭০০ কিলোমিটার দূরে। ইউক্রেনের পশ্চিমা বন্ধু দেশগুলো তাদের অস্ত্র দেওয়ার আগে বলে দিয়েছে যে, সেই অস্ত্র তারা রাশিয়ার এলাকায় ব্যবহার করতে পারবে না। তবে গত এক মাস ধরে রাশিয়ার বিরুদ্ধে ড্রোন হামলা করছে ইউক্রেন। মস্কোসহ বিভিন্ন শহরে তারা এই হামলা চালিয়েছে। থিঙ্ক ট্যাঙ্ক ইন্টারন্যশনাল ইনস্টিটিউট ফর স্ট্রাটেজিক স্টাডিস গত সপ্তাহে জানিয়েছে, ইউক্রেন রাশিয়ার সেনাদের মনোবল ভাঙতে চাইছে। রাশিয়ার কম্যান্ডারদের ওপর বাড়তি চাপ তৈরি করতে চাইছে।

সর্বশেষ খবর