সোমবার, ৪ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা
সংক্ষিপ্ত

চাঁদের বুকে ঘুমিয়ে পড়ল রোভার প্রজ্ঞান

চাঁদের বুকে ঘুমিয়ে পড়ল রোভার প্রজ্ঞান

দুই সপ্তাহের সফল পর্যবেক্ষণের পর ভারত তার চাঁদের রোভারটিকে নিষ্ক্রিয় করে দিয়েছে। এটি চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছানো প্রথম যান। দেশটির মহাকাশ সংস্থা ইসরো শনিবার রাতে এ তথ্য নিশ্চিত করেছে। ইসরো এক্স-এ (টুইটার) জানায়, চন্দ্রযান-৩ মহাকাশযান থেকে প্রজ্ঞান রোভারটিকে ‘স্লিপ মোডে’ নেওয়া হয়েছে। তবে এটির ব্যাটারি চার্জ করা রয়েছে, রিসিভারও চালু আছে।

ইসরো বলছে, অন্য অভিযানের জন্য এটিকে ফের সক্রিয় করা হতে পারে। অন্যথায়, এটি চিরকাল ভারতের চন্দ্রদূত হিসেবে সেখানে থাকবে। গত ২৩ আগস্ট চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে ভারতের প্রথম মুন রোভার। চাঁদে ১৪ দিনের কাজ নিয়ে গিয়েছিল চন্দ্রযান-৩। সময়ের আগেই চন্দ্রযান-৩-এর রোভার প্রজ্ঞানের যাবতীয় কাজকর্ম শেষ হয়ে গেছে। তাই রোভারটিকে ‘স্লিপ মোডে’ পাঠিয়ে দিয়েছে ইসরো। রোভারটিকে ‘ঘুম’ পাড়িয়ে দেওয়ার কারণ হিসেবে ইসরোর প্রধান এস সোমনাথ জানান, চাঁদে রাত নামছে বলে একে স্লিপ মোডে পাঠিয়ে দেওয়া হয়েছে। চাঁদে আবার আগামী ২২ সেপ্টেম্বর সূর্য উঠবে বলে ধারণা করা হচ্ছে।

গত ২৩ আগস্ট চাঁদের মাটিতে অবতরণের পর যে ১১ দিন ‘জেগে’ ছিল রোভারটি, সেই ১১ দিনে ঠাসা কাজ ছিল রোভারের। চাঁদের মাটিতে ঘুরে বেড়িয়ে সংগ্রহ করেছে বিভিন্ন তথ্য। এ সময়ে চাঁদের মাটিতে ১০০ মিটারের বেশি পথ অতিক্রম করেছে রোভার প্রজ্ঞান।

সর্বশেষ খবর