মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা
পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী

কাশ্মীর সমস্যার সমাধান ছাড়া স্বাভাবিক সম্পর্ক অসম্ভব

কাশ্মীর সমস্যার সমাধান ছাড়া স্বাভাবিক সম্পর্ক অসম্ভব

পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ার-উল-হক কাকার বলেছেন, কাশ্মীরকে বাদ দিয়ে ভারতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা সম্ভব নয়। দুই দেশের সম্পর্ক স্বাভাবিক করতে হলে সবার আগে কাশ্মীর সমস্যার সমাধান করতে হবে। পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজের ‘জিরগা প্রোগ্রামে’ দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

সাক্ষাৎকারে নতুন দায়িত্ব সম্পর্কেও কথা বলেন কাকার। তার মন্তব্য, আমার কখনো ধারণাই ছিল না যে প্রধানমন্ত্রীর আসনে বসব। উল্লেখ্য পাকিস্তানে তেহরিকে তালেবান পাকিস্তান (টিটিপি) ও অন্য কিছু সংগঠন নিষিদ্ধ। এ বিষয়ে প্রধানমন্ত্রী কাকার বলেন, টিটিপি ও অন্য নিষিদ্ধ সংগঠনকে মোকাবিলার জন্য রাষ্ট্রের কাছে হাতিয়ার হিসেবে আছে সমঝোতা এবং বল প্রয়োগ। পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনালের প্রতিবেদনে বলা হয়েছে, জিরগা প্রোগ্রামে কথা বলার সময় আনোয়ার-উল-হক কাকার জাতিসংঘের রেজুলেশন অনুযায়ী কাশ্মীর সমস্যার শান্তিপূর্ণ সমাধানের তাগিদ দেন। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, দক্ষিণ এশিয়াকে শান্তির সুযোগ থেকে বঞ্চিত করা হলে, তা শুধু পাকিস্তান-ভারত নয়, গোটা বিশ্বের জন্যই উদ্বেগের বিষয় হয়ে উঠবে।

আনোয়ার-উল-হক কাকার আরও বলেন, ভারতের সঙ্গে যুদ্ধে যেতে চায় না পাকিস্তান। আর কাশ্মীরকে প্রধান ইস্যু বলার মানে এই না যে, আমরা ভারতের সঙ্গে যুদ্ধ চাই। তাছাড়া ইসলামাবাদ ও নয়াদিল্লির মধ্যকার সম্পর্ক ঐতিহাসিকভাবেও বন্ধুত্বপূর্ণ ছিল না।

 

সর্বশেষ খবর