বুধবার, ৬ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

বদলে যাচ্ছে নাম ইন্ডিয়ার পরিবর্তে ভারত

কলকাতা প্রতিনিধি

বদলে যাচ্ছে নাম ইন্ডিয়ার পরিবর্তে ভারত

দেশটি বেশ কিছু নামে পরিচিত; ইন্ডিয়া, ভারত বা হিন্দুস্তান। তবে ইন্ডিয়া নামেই বেশি পরিচিত। এবার সেই নাম পরিবর্তন হচ্ছে। ১৮ থেকে ২২ সেপ্টেম্বর সংসদে পাঁচ দিনের বিশেষ অধিবেশন বসতে চলেছে দেশটিতে। তাতেই দেশটির সরকারি নাম হতে চলেছে ভারত। তার ইঙ্গিতও মিলেছে।

জি২০ সম্মেলন উপলক্ষে যে ডিনারের আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে সেখানে ‘প্রেসিডেন্ট অব ইন্ডিয়া’র পরিবর্তে ‘প্রেসিডেন্ট অব ভারত’-এর তরফে আমন্ত্রণ করা হয়েছে। অর্থাৎ ইংরেজিতে এখন আমাদের দেশের নাম ‘ইন্ডিয়া’ নয় বরং তা হলো ‘ভারত’।

উল্লেখ্য, দেশের নাম বদল করে সোজাসুজি ভারত করার দাবি বেশ পুরনো। আরএসএস এ নিয়ে বহুদিন থেকেই দাবি করে আসছে। আরএসএস প্রধান মোহন ভাগবত বহুবার কথা বলেছেন। সম্প্রতি গুয়াহাটিতে এক অনুষ্ঠানে তিনি বলেন, আমাদের দেশের নাম বহুদিন থেকেই হলো ভারত। ভাষা যা-ই হোক দেশটার নাম ভারত-ই হওয়া উচিত।

প্রসঙ্গত, বিজেপিবিরোধী দলগুলো যে জোট তৈরি করেছে তার নাম দেওয়া হয়েছে ‘ইন্ডিয়া’। তাতে কংগ্রেস, তৃণমূল, শিবসেনা (উদ্ধব শিবির), এনসিপি, এসপি, জেডিইউ, ডিএমকের মতো একাধিক বিজেপি-বিরোধী দল রয়েছে। প্রথমে পটনা, তার পর বেঙ্গালুরু হয়ে ইন্ডিয়ার নেতারা সম্প্রতি মুম্বইয়েও মিলিত হয়ে জোট নিয়ে নানা পরিকল্পনা হয়েছে। আগামী লোকসভা ভোটে ইন্ডিয়া মোদির বিজেপিকে কড়া টক্করের মুখে ফেলতে চলেছে বলে বিশ্বাস বিরোধী নেতাদের। কিন্তু এ নাম নিয়ে হইচই করছে বিজেপি। ‘ইন্ডিয়া’ নামটি নিয়ে একাধিকবার সরাসরি কটাক্ষ করেছেন প্রধানমন্ত্রী মোদি। এবার কি সেই ইন্ডিয়া নাম বদলে দেশের নাম শুধু ভারত করার লক্ষ্যে হাঁটতে শুরু করল মোদি সরকার? সংসদের সদ্যসমাপ্ত বাদল অধিবেশনে বিজেপি এক সাংসদ দাবি করেন দেশের সংবিধান থেকে ইন্ডিয়া শব্দটি তুলে দেওয়া হোক। কারণ ‘ইন্ডিয়া’ নামটাই হলো দেশের দাসত্বের প্রতীক। তাকে সমর্থন করেন বিজেপির অন্য এক সাংসদ হরনাথ সিং যাদব।

এদিকে দেশের নাম পরিবর্তনের খবর তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতকাল শিক্ষক দিবসের এক অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ইন্ডিয়ার নাম বদল করে দিচ্ছে আমি শুনলাম। জি২০-এর ডিনারের জন্য রাষ্ট্রপতির নামে যে কার্ড হয়েছে তাতে লেখা রয়েছে ভারত। আরে ভারত তো আমরা বলি। এতে নতুনত্বের কী আছে? ইংরেজিতে বলি ইন্ডিয়া, ইন্ডিয়ান কনস্টিটিউশন। হিন্দিতে বলে ভারত কা সংবিধান। আমরা তো বলি-ভারত আমর ভারতবর্ষ স্বদেশ আমার স্বপ্ন গো। কিন্তু ইন্ডিয়া নামে গোটা বিশ্ব আমাদের চেনে। হঠাৎ এমন কী হলো যে দেশের নামটাও বদল হয়ে যাচ্ছে? হয়ত এক দিন রবি ঠাকুরের নাম বদল হয়ে যাবে? বিশ্ববিদ্যালয়, বড়বড় ঐতিহাসিক সৌধগুলোর নাম চেঞ্জ করে দিচ্ছে। ইতিহাস বদল করে দিচ্ছে। তবে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তকে সমর্থন জানাচ্ছে বিজেপি নেতারা।

 

 

সর্বশেষ খবর