বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলায় ১৬ বেসামরিক নিহত

ইউক্রেনের কোস্ত্যন্তিনিভকায় একটি ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১৬ বেসামরিক নিহত হয়েছেন। শহরটি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেৎস্কতে। গতকাল দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি হামলার জন্য রাশিয়াকে দায়ী করেছেন। জেলেনস্কি বলেছেন, যারা মারা গেছেন তারা নিষ্পাপ। তাৎক্ষণিকভাবে ইউক্রেন এ দাবির বিষয়ে রুশ কর্তৃপক্ষের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে যুদ্ধের শুরু থেকে রাশিয়া ও ইউক্রেন উভয় দেশ বেসামরিকদের লক্ষ্যবস্তু করার কথা অস্বীকার করে আসছে। ইউক্রেনের প্রেসিডেন্ট বলেছেন, পূর্বাঞ্চলীয় শহরটির একটি বাজার, দোকান এবং ফার্মেসি ক্ষতিগ্রস্ত হয়েছে। ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহাল বলেছেন, নিহত ১৬ জনের মধ্যে এক শিশু রয়েছে এবং অপর ২০ জন আহত হয়েছেন। সব সেবা সচল রয়েছে। আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে। এদিকে, গতকালই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন অঘোষিত সফরে কিয়েভ পৌঁছেছেন। রুশ বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনের পাল্টা আক্রমণে সামান্য অগ্রগতি লাভের তিন মাসের মাথায় মিত্র দেশটিতে সফরে তিনি।

ফের দানিউব বন্দরে ড্রোন হামলা : ইউক্রেনের গুরুত্বপূর্ণ নদীবন্দর দানিউবে ফের ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। ইজমাইল এলাকায় ওই হামলায় এক কৃষক নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন কয়েকজন। গতকাল ইউক্রেনের ওডেসা অঞ্চলের সামরিক প্রশাসনের প্রধান ওলেহ কিপার টেলিগ্রাম পোস্টে এ তথ্য নিশ্চিত করেন। প্রতিবেদনে বলা হয়, ইজমাইল নদীটি ন্যাটো সদস্যভুক্ত দেশ রোমানিয়ার সীমান্তবর্তী অঞ্চলে অবস্থিত। মঙ্গলবার রাতের ওই হামলায় কৃষি অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দাবি করেছেন স্থানীয় গভর্নর ওলেহ কিপার। দানিউব নদী ইউক্রেনের শস্য রপ্তানির জন্য খুবই গুরুত্বপূর্ণ।

 এর আগে ৩ সেপ্টেম্বরে দানিউব নদীর রেনি বন্দরে আঘাত আনার কথা জানিয়েছিল রাশিয়া। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

ইউক্রেনে এবার ব্রিটিশ চ্যালেঞ্জার-২ ট্যাংক ধ্বংস : সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি বিধ্বস্ত ট্যাংকের ভিডিও বিশ্লেষণ করে বিবিসি নিশ্চিত করেছে, ধ্বংসপ্রাপ্ত ওই ট্যাংকটি ব্রিটিশনির্মিত চ্যালেঞ্জার-২ ট্যাংক। প্রতিরক্ষাবিষয়ক পশ্চিমা একটি সূত্র বিবিসিকে জানিয়েছে, ইউক্রেনযুদ্ধে ব্রিটিশদের সরবরাহ করা ওই ট্যাংকটি প্রাথমিকভাবে মাইন হামলায় অচল হয়ে পড়ে। ২০২২ সালে রাশিয়ার ইউক্রেনে আক্রমণের পর এ প্রথমবারের মতো সুনিশ্চিতভাবে কোনো চ্যালেঞ্জার-২ ট্যাংককে ফ্রন্টলাইনে দেখা গেল।

সর্বশেষ খবর