শিরোনাম
বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা
ক্যাপিটল হিল দাঙ্গা

২২ বছর কারাদন্ড পেলেন প্রাউড বয়েজ নেতা

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে দাঙ্গার মামলায় প্রাউড বয়েজের এক নেতাকে ২২ বছরের কারাদন্ড দেওয়া হয়েছে। প্রাউড বয়েজ নামের সংগঠনটিকে ওই দাঙ্গার পেছনে দায়ী করা হয়। এখন পর্যন্ত ওই ঘটনায় হওয়া দীর্ঘতম সাজার ঘটনা এটিই। এ খবর দিয়েছে বিবিসি। খবরে জানানো হয়, অভিযুক্ত ওই ব্যক্তির নাম হেনরি এনরিকে টারিও। তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার ষড়যন্ত্রসহ আরও বেশ কিছু অভিযোগ আনা হয়েছে। জানা গেছে, ৩৯ বছর বয়সী টারিও দাঙ্গার সময় ওয়াশিংটনে না থাকলেও তিনি দাঙ্গায় সহায়তা করেছেন। ক্যাপিটল হিলে হামলার ঘটনায় ১ হাজার ১০০-এর বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার তার সাজা ঘোষণার আগে, টারিও ২০২১ সালের ৬ জানুয়ারির দাঙ্গার ঘটনায় নিজের ভূমিকার জন্য পুলিশ এবং ওয়াশিংটন ডিসির বাসিন্দাদের কাছে ক্ষমা চান।

 ওই দিন যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সমর্থকরা কংগ্রেস ভবনে হামলা চালায়। ওই সময় কংগ্রেসে জো বাইডেনের জয়ের অনুমোদন প্রক্রিয়া চলছিল। প্রাউড বয়েজের ন্যাশনাল চেয়ারম্যান ছিলেন টারিও। এটি ২০১৬ সালে নিউইয়র্ক সিটিতে প্রতিষ্ঠিত হয়।

মঙ্গলবার টারিওর আইনজীবী তার পক্ষে যুক্তি তুলে ধরে বলেন, তার মক্কেল একজন ‘কীবোর্ড নিনজা’ এবং ‘বিপথগামী দেশপ্রেমিক’ যিনি ‘আবোল-তাবোল কথা বলেন’ কিন্তু সরকার উৎখাত করার মতো কোনো ইচ্ছা তার ছিল না। যুক্তরাষ্ট্রের জেলা জজ টিমোথি কেলি অবশ্য তুলে ধরেন যে, টারিও এর আগে তার কোনো কাজের জন্য কখনো অনুশোচনা প্রকাশ করেননি। বিচারকরা সাজা ঘোষণার সময় টারিও নীরবে দাঁড়িয়ে ছিলেন। আদালত থেকে চলে যাওয়ার সময় টারিও পাবলিক গ্যালারি থেকে তার পরিবারের উদ্দেশে হাত নাড়ান এবং শান্তির চিহ্ন প্রদর্শন করেন। তার আইনজীবীরা বলছেন যে, তিনি আপিল করার পরিকল্পনা করছেন।

সর্বশেষ খবর