শুক্রবার, ৮ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা
সংক্ষিপ্ত

পয়লা বৈশাখ বাংলা দিবস

পয়লা বৈশাখ বাংলা দিবস

পয়লা বৈশাখেই বাংলার প্রতিষ্ঠা দিবস হবে। সেই সঙ্গে ‘বাংলার মাটি, বাংলার জল’ হবে রাজ্য সংগীত। বাংলা দিবস নিয়ে সরকারের বিল গতকাল পাস হয়েছে পশ্চিমবঙ্গ বিধানসভায়। গতকাল ‘বাংলা দিবস’ পালনের প্রস্তাবের পক্ষে পড়ে ১৬৭টি ভোট, বিপক্ষে পড়ে ৬২টি ভোট।

মুখ্যমন্ত্রী বলেন, ‘অনেকেই বিরোধিতা করছে তার পরও আমাদের প্রাণের দাবি বাংলা দিবস আমরা পয়লা বৈশাখ, শুভ নববর্ষের দিনই পালন করব।’ এই দিন পালন নিয়ে বিতর্ক চলছে বহুদিন ধরেই। ইতোমধ্যে সঠিক দিন হিসেবে বিবেচ্য হবে কোন দিন, তার সামগ্রিক পর্যালোচনায় তৈরি হয়েছিল কমিটি। তাতে পয়লা বৈশাখ দিনটিকে বাংলা দিবস হিসেবে পালনের প্রস্তাব ওঠে আসে। তার পরেই বৃহস্পতিবার পশ্চিমবঙ্গ দিবস নিয়ে বিধানসভায় প্রস্তাব আনে তৃণমূল কংগ্রেস। কিন্তু বিজেপি পয়লা বৈশাখকে বাংলা দিবস হিসেবে মেনে নিতে রাজি নয় কোনোভাবেই।

চলতি বছরে ২০ জুনকে পশ্চিমবঙ্গের প্রতিষ্ঠা দিবস হিসেবে পালন করে রাজভবন (পশ্চিমবঙ্গ রাজ্যপালের বাসভবন)। বিজেপিও রাজ্যজুড়ে এ দিনটি পালন করেছে কিন্তু প্রথম থেকেই এ বিষয়ে আপত্তি তোলে রাজ্যের শাসক দল। মমতা ব্যানার্জি বলেছিলেন, ওই দিন দুই বঙ্গের মানুষের মানুষের কাছে দেশ ভাগের জ্বালা যন্ত্রণার মতো স্মৃতি জড়িত।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর