শিরোনাম
সোমবার, ১১ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

রুশ নেতাদের ট্রাইব্যুনালে বিচারের জন্য চাপ কিয়েভের

রুশ নেতাদের ট্রাইব্যুনালে বিচারের জন্য চাপ কিয়েভের

রুশ-ইউক্রেন যুদ্ধের মধ্যেই রাশিয়ার নেতাদের বিরুদ্ধে বিচারের জন্য আদালত গঠনের দাবি জানিয়ে আসছে কিয়েভ। তবে এ দাবি দীর্ঘ দিনেও অগ্রগতি না হওয়ায় নিন্দা করেছে ইউক্রেন। এদিকে গতকাল ভোরে কিয়েভজুড়ে কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

ইউক্রেনের নেতারা রাশিয়ার স্থাবর সম্পত্তি হস্তান্তর নিয়েও কোনো সিদ্ধান্ত নেওয়া হচ্ছে না বলে জানিয়েছে তারা। ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা বলেছেন, ‘দুর্ভাগ্যবশত, আমরা দুটো বিষয়ে এক ধরনের অচলাবস্থার মধ্যে রয়েছি। প্রথম ইস্যুতে আমাদের মতপার্থক্য রয়েছে এবং দ্বিতীয় বিষয়ে স্পষ্টতই ইচ্ছার অভাব রয়েছে।’

তিনি বলেছিলেন জি৭ গ্রুপ একটি হাইব্রিড ট্রাইব্যুনালকে সমর্থন করেছে যা ইউক্রেনীয় আইনের ভিত্তিতে হবে। যেখানে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন, প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্টিন বা পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের বিরুদ্ধে বিচারপ্রক্রিয়ার দাবি করা হবে। নইলে রুশ নেতাদের কোনো বিচারই হবে না।

ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল অ্যান্ড্রি কোস্টিন বলেছেন, ‘বিবাদীর বেঞ্চে পুতিন ছাড়াই ট্রাইব্যুনাল হবে, এটা কোনো ইউক্রেনীয়কে বোঝানো অসম্ভব।’

এদিকে বাখমুত শহরের কাছে গোলাবর্ষণে একজন স্প্যানিশ সাহায্যকর্মী নিহত হয়েছে বলে স্পেনের সরকার জানিয়েছে। কিয়েভে বিমান হামলা : কিয়েভে গতকাল ভোরে বিমান হামলা চালিয়েছে রাশিয়া। প্রায় ২ ঘণ্টা ধরে বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেছেন, কিয়েভের বেশ কিছু এলাকায় ড্রোনের ধ্বংসাবশেষ পড়ে থাকতে দেখা গেছে। হামলার মাত্রা সম্পর্কে তাৎক্ষণিকভাবে জানা যায়নি। ইউক্রেন কত দিন পাল্টা হামলা চালাতে পারবে জানাল মার্কিন সেনাপ্রধান : ৪ জুন থেকে রাশিয়ার বিরুদ্ধে সর্বোচ্চ আক্রমণ শুরু করেছে ইউক্রেন। প্রায় সাত মাস প্রস্তুতির পর ইউক্রেন এ পাল্টা আক্রমণ শুরু করেছিল। উদ্দেশ্য ছিল, রাশিয়ার হাত থেকে বিশাল এলাকা দখল করে নেওয়া। তবে পাল্টা আক্রমণের তিন মাস পার হয়ে যাওয়ার পর ইউক্রেনের উল্লেখযোগ্য কোনো সফলতা নেই। রাশিয়া দাবি করছে, তিন মাসে অন্তত ৬৩ হাজার সেনা হারিয়েছে ইউক্রেন।

সর্বশেষ খবর