সোমবার, ১১ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

সোনা-রুপার বাটিতে যেসব খাবার খেলেন নেতারা

ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু শনিবার জি২০ শীর্ষ সম্মেলনের প্রথম দিনের শেষে বিশ্বনেতাদের জন্য নৈশভোজের আয়োজন করেন। সেখানে বিশ্বনেতাদের হরেক রকম নিরামিষ খাবার পরিবেশন করা হয়। এর মধ্যে প্রাধান্য ছিল বাজরা দিয়ে তৈরি খাবারের। আর এসব খাবার পরিবেশন করা হয়েছে সোনা ও রুপার বাটিতে। খবর এনডিটিভির

শুধু মজার খাবারই নয়। নৈশভোজের এই আয়োজনে ৭০ জনের বেশি বাদ্যযন্ত্রশিল্পী সংগীত পরিবেশন করেন। মূলত শরৎ ঋতুর সঙ্গে মিল রেখে এই নৈশভোজে সব নিরামিষ খাবারের আয়োজন করা হয়। ভারতীয় সংবাদমাধ্যম দ্য ওয়ালের প্রতিবেদনে বলা হয়েছে, এসব খাবারের মধ্যে ছিল বনবর্ণম নামে কাঁঠালের পদ, কারি পাতা দিয়ে তৈরি কেরালার লাল ভাত। এ ছাড়া মুম্বাই পাও, বাকরখানি নামের পদও ছিল খাবারের তালিকায়। মিষ্টিজাতীয় খাবারের মধ্যে রয়েছে মধুরিমা নামের বিশেষ এক পদ, যা পরিবেশন করা হয়েছে সোনার পাত্রে। এ ছাড়া পানীয়ের তালিকায় রয়েছে দার্জিলিং চা এবং ফিল্টার্ড কফি। সোনা-রুপার বাটিতে এসব খাবার পরিবেশন করা হয়। শুধু মজার খাবারই নয়। নৈশভোজের এই আয়োজনে ৭০ জনের বেশি বাদ্যযন্ত্রশিল্পী সংগীত পরিবেশন করেন।

জি২০-র পতাকা লুলার হাতে তুলে দিলেন মোদি : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জি২০ সামিটের সমাপ্তি ভাষণে বলেন, আমরা এক পৃথিবী এক পরিবার অধিবেশনে বিস্তারিত আলোচনা করেছি। আমি সন্তুষ্ট যে আজ জি২০ এক পৃথিবী এক পরিবার এক ভবিষ্যৎ সম্পর্কে আশাবাদী প্রচেষ্টার একটি প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। জি২০ সামিট শেষ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পরবর্তী দায়িত্ব তুলে দিলেন ব্রাজিলের রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভার হাতে।

সর্বশেষ খবর