সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

রাজনৈতিক বিভাজন ভুলে দুর্গতদের পাশে গোটা দেশ

লিবিয়ায় বন্যা

লিবিয়ায় গত ১০ সেপ্টেম্বর পূর্ব আঘাত হানে প্রাণঘাতী বন্যা। এতে এখন পর্যন্ত ১১ হাজার ৩০০ জনের লাশ উদ্ধার করেছে কর্তৃপক্ষ। নিখোঁজ আছেন হাজার হাজার মানুষ। দেশটি যুদ্ধবিধ্বস্ত। আর এখন গৃহযুদ্ধে অস্থির অবস্থা। ২০১১ সালে মুয়াম্মার গাদ্দাফিকে ক্ষমতাচ্যুত করার পর পূর্ব ও পশ্চিম দুই অংশে বিভক্ত হয়ে পড়ে লিবিয়া। তবে সেই বিভাজনে এখন ফারাক কমেছে গত সপ্তাহে বন্যার পর। একটা দাড়ি গত ১০ সেপ্টেম্বর প্রাণঘাতী বন্যার পর সেই বিভাজন অনেকটা কমে এসেছে। 

রাজধানী ত্রিপোলি লিবিয়ার উত্তর-পশ্চিম অংশে অবস্থিত। শহরের বাসিন্দা মোহান্নাদ বেনৌর বলেন, ‘ভয়ংকর এই ট্র্যাজেডির কথা শোনার সঙ্গে সঙ্গে মানুষ সাহায্যের জন্য স্বতঃস্ফূর্ত প্রচার শুরু করে। এতে কোনো রাষ্ট্রের সমর্থন ছিল না।’ বন্যায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত উপকূলীয় শহর ডেরনা। ভূমধ্যসাগর ঘেঁষা শহরটি পরিণত হয়েছে মৃত্যুপুরীতে। দুটি বাঁধ ভেঙে তলিয়ে গেছে শহরটির বেশিরভাগ অংশ। ধ্বংসস্তূপের নিচে এখনো চাপা আছে অনেক মানুষ। এই অবস্থায় বড় ধরনের স্বাস্থ্য ঝুঁকির আশঙ্কা করছে জাতিসংঘসহ আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা।  

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা বলছে, পূর্ব লিবিয়ার বন্যায় বাস্তুচ্যুত হয়েছেন ৩৮ হাজার মানুষ। তাদের মধ্যে ৩০ হাজারই উপকূলীয় শহর ডেরনার বাসিন্দা।

সর্বশেষ খবর