সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

ছয় দিন রাশিয়ায় কাটিয়ে দেশে ফিরলেন কিম

রাশিয়ায় টানা ছয় দিনের সফর শেষে অবশেষে দেশে ফিরেছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট ও ওয়ার্কার্স পার্টির প্রধান কিম জং উন। মঙ্গলবার রাশিয়া সফর শুরু করেন তিনি। গতকাল দেশে ফেরার সময় রাশিয়ার স্থানীয় গভর্নরের কাছ থেকে তিনি পেয়েছেন বেশ কিছু উপহারও। এরমধ্যে রয়েছে পাঁচটি বিস্ফোরক ড্রোন, একটি গোয়েন্দা ড্রোন এবং একটি বুলেটপ্রুফ ভেস্ট। এ খবর দিয়েছে আল-জাজিরা।

খবরে জানানো হয়, গত শনিবার ভøাদিভস্তক শহরে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শইগুর সঙ্গে বৈঠক করেন কিম। সেখানে তিনি রাশিয়ার অস্ত্র ভান্ডারের কিছু অংশ ঘুরে দেখার সুযোগ পান। রাশিয়ার হাইপারসনিক মিসাইল সিস্টেম নিয়ে আলাদা আগ্রহ রয়েছে কিম জং উনের। তার দেশও মিসাইল প্রযুক্তিতে বিশ্বে প্রথম দিকেই রয়েছে। গতকাল কিম তার রাশিয়া সফর শেষ করেন। আর্তিয়োম শহর থেকে তিনি তার ট্রেনে উঠে বসেন। তার ট্রেন ছাড়ার পূর্বে কোরিয়া ও রাশিয়া উভয় দেশের জাতীয় সংগীত বাজানো হয়। কিম মোট ছয় দিন রাশিয়ায় ছিলেন। এই সময়ের মধ্যে তিনি বেশ কিছু গুরুত্বপূর্ণ বৈঠক করেছেন। বুধবার ভস্তোচনি মহাকাশ বন্দরে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে তার বৈঠক বিশ্বজুড়ে প্রধান খবর ছিল।

পশ্চিমা দেশগুলো আশঙ্কা করেছিল যে, উত্তর কোরিয়ার সঙ্গে অস্ত্র চুক্তি করবে রাশিয়া। কিন্তু কিমের সাম্প্রতিক এই সফরে এ জাতীয় কোনো ইস্যু আলোচিত হয়নি। ক্রেমলিন জানিয়েছে, দুই দেশের মধ্যে কোনো চুক্তি স্বাক্ষরিত হয়নি। কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ কিমের এই সফর সম্পর্কে বলেছে, বন্ধুত্ব, সহযোগিতা ও সংহতির নতুন যুগের সূচনা হলো। পুতিন ও কিম জং উন একে অপরকে ‘কমরেড’ বা সহযোদ্ধা বলে সম্বোধন করেছেন।

সর্বশেষ খবর