বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

আরও পশ্চিমা অস্ত্র চায় ইউক্রেন

পূর্বাঞ্চলীয় রণক্ষেত্রে ইউক্রেনের সাম্প্রতিক সাফল্যের পরও দেশটির সেনারা বলছেন, রাশিয়ার বিরুদ্ধে তাদের পাল্টা আক্রমণে গতি আনতে আরও পশ্চিমা অস্ত্রের প্রয়োজন। বাখমুত রণক্ষেত্রে লড়াইরত কিয়েভের কয়েক জন সেনাদের সঙ্গে কথা বলে তৈরি করা এক প্রতিবেদনে এমন পরিস্থিতি তুলে ধরেছে রয়টার্স। সম্প্রতি কিয়েভ দাবি করেছে, বাখমুতের দক্ষিণে দুটি গ্রাম তারা রুশ বাহিনীর কাছ থেকে পুনরুদ্ধার করেছে। এই সাফল্য মে মাস থেকে রাশিয়ার দখলে থাকা শহরটি মুক্ত করতে সেনাবাহিনীকে সহযোগিতা করবে। তবে বাখমুতের কাছাকাছি বাংকারে থাকা ইউক্রেনীয় সেনারা বলছেন, তাদেরকে সোভিয়েত আমলের গ্রাদ মাল্টিপল রকেট লঞ্চারের ওপর নির্ভর করতে হবে। তারা আশা করছেন যুক্তরাষ্ট্রের নির্মিত হিমার্স রকেট লঞ্চারের মতো অস্ত্র পাওয়ার।

ডেনিস নামের এক সেনা বলেন, পরিস্থিতি আরও ভালো হতো যদি আমাদের হিমার্স থাকত। অথবা অন্তত চেক নির্মিত ভ্যাম্পায়ারের মতো অস্ত্র পেলেও হয়। কয়েক শ কোটি ডলার মূল্যের অস্ত্র ইউক্রেনকে দিয়েছে পশ্চিমারা। কিয়েভের সেনাদের একাংশ ভ্যাম্পায়ার ও হিমার্স ব্যবহার করছে।

প্রায় চার মাস ধরে চলমান পাল্টা আক্রমণের ধীরগতির সমালোচনা করেছেন কয়েকজন পশ্চিমা কর্মকর্তারা। কিন্তু ইউক্রেনীয় সেনারা ইঙ্গিত দিচ্ছেন বাখমুতের দক্ষিণে দুটি গ্রাম দখলের পর আত্মবিশ্বাস বাড়ছে।

সর্বশেষ খবর