শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা
বেইজিং সফরে আসাদ

যুদ্ধবিধ্বস্ত সিরিয়া পুনর্গঠনে সাহায্য করবে চীন

যুদ্ধবিধ্বস্ত সিরিয়া পুনর্গঠনে সাহায্য করবে চীন

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ প্রায় দুই দশকের মধ্যে প্রথমবারের মতো বৃহস্পতিবার চীন সফর শুরু করেছেন। সফর চলাকালে তিনি তার যুদ্ধবিধ্বস্ত দেশকে পুনর্গঠনে সহায়তার জন্য দীর্ঘদিনের এ মিত্রদেশের কাছে আর্থিক সাহায্যের অনুরোধ জানাবেন। কৌশলগত অংশীদারিত্ব গঠনের ঘোষণা দিয়ে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার পুনর্গঠনে সহায়তার প্রস্তাব দিয়েছে চীন। গতকাল চীনের হ্যাংজু শহরে প্রেসিডেন্ট শি জিন পিং ও সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের মধ্যে বৈঠক শেষে এ তথ্য জানা যায়।

শি জিন পিং বলেছেন, অস্থিতিশীল ও অনিশ্চিত আন্তর্জাতিক পরিবেশের মুখে, বন্ধুত্বপূর্ণ সহযোগিতা এবং আন্তর্জাতিক ন্যায্যতা, ন্যায়বিচার রক্ষার স্বার্থে সিরিয়ার সঙ্গে কাজ চালিয়ে যেতে ইচ্ছুক চীন।

২০১১ সালে গৃহযুদ্ধ শুরুর পর এই প্রথম চীন সফরে গেলেন আসাদ। সিরিয়ায় দীর্ঘস্থায়ী গৃহযুদ্ধে ৫ লাখের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। গৃহহীন হয়েছে আরও কয়েক লাখ মানুষ। এ ছাড়া সিরিয়ার অবকাঠামো ও শিল্পের ব্যাপক ক্ষতি হয়েছে। পশ্চিমা দেশগুলোর দ্বারা একঘরে হয়ে পড়া নেতাদের মধ্যে সর্বশেষ নেতা হলেন আসাদ, যিনি চীন সফরে গেলেন। চীনা প্রেসিডেন্ট এ সফরে বলেন, বেইজিং বিদেশি হস্তক্ষেপ, একতরফা ধমকের বিরুদ্ধে সিরিয়ার বিরোধিতাকে সমর্থন করে। শি জানান, প্রাচীন সিল্ক রোড বরাবর অবকাঠামো গড়ে তোলা এবং বৈশ্বিক নিরাপত্তা ও শান্তি প্রতিষ্ঠায় চীনের দৃষ্টিভঙ্গি প্রচারের লক্ষ্যে কয়েকটি উদ্যোগ বাস্তবায়ন করা হবে। তাছাড়া চীন আঞ্চলিক ও বিশ্ব শান্তি প্রতিষ্ঠার পাশাপাশি বৈশ্বিক উন্নয়নে ইতিবাচক অবদান রাখতে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের মাধ্যমে সিরিয়ার সঙ্গে সহযোগিতা জোরদার করতে ইচ্ছুক।

সর্বশেষ খবর