বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা
রাশিয়ার অ্যাডমিরালকে হত্যার দাবি ইউক্রেনের

দিব্যি বৈঠক করছেন তিনি!

দিব্যি বৈঠক করছেন তিনি!

অ্যাডমিরাল ভিক্টোর সকোলভ

ইউক্রেনের সামরিক বাহিনী দাবি করেছে, গত সপ্তাহে ক্রিমিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে তারা মস্কোর নৌবাহিনীর একজন অ্যাডমিরাল ও ৩৩ জন কর্মকর্তাকে হত্যা করেছে। সোমবার ইউক্রেন কর্তৃপক্ষ দাবি করে। তাদের ভাষ্য, তাদের হামলায় রাশিয়ার ব্ল্যাক সি ফ্লিটের কমান্ডার অ্যাডমিরাল ভিক্টোর সকোলভ গত সপ্তাহে সেভাস্তোপোলে এক হামলায় নিহত হয়েছেন। কিন্তু দাবির ২৪ ঘণ্টা না জেতেই গতকালই দেখা গেছে তিনি পুরোপুরি সুস্থ আছেন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নিয়মিত বৈঠকেও উপস্থিত হন তিনি। এ খবর দিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স। খবরে বলা হয়, ভিক্টোর সকোলভ ক্রিমিয়া অঞ্চলে রাশিয়ার শীর্ষ অ্যাডমিরাল। তার দায়িত্বেই রয়েছে দেশটির গুরুত্বপূর্ণ ব্ল্যাক সি ফ্লিট। তাকে হত্যার দাবি করে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছিল ইউক্রেন। যদিও এক দিনের মাথায়ই তাকে দেখা গেল নিয়মিত বৈঠকে অংশ নিচ্ছেন। ওই বৈঠকে উপস্থিত ছিলেন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শইগু এবং রুশ সামরিক বাহিনীর প্রধানেরা। এদিকে সিএনএন জানায়, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ কৃষ্ণসাগরে রুশ নৌবহরের অ্যাডমিরাল ভিক্টর সকোলভকে হত্যার বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন। পেসকভ বলেন, ‘প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে কোনো তথ্য পাওয়া যায়নি। এটি পুরোপুরি তাদের আওতাধীন এবং এখানে আমাদের কিছু বলার নেই।’ রাশিয়াকে সাধারণত ইউক্রেনের সঙ্গে বাগযুদ্ধে অংশ নিতে দেখা যায় না। এর আগে ইউক্রেন যখন ভিক্টোর সকোলভকে হত্যায় সক্ষম হওয়ার দাবি করছিল তখনো এ নিয়ে চুপ ছিল রাশিয়া।

এদিকে গতকালের বৈঠকে রুশ প্রতিরক্ষামন্ত্রী শইগু জানান, শুধু সেপ্টেম্বর মাসেই ইউক্রেনের ১৭ হাজার সেনা নিহত হয়েছে। পুরো ফ্রন্টলাইনজুড়েই ইউক্রেনীয় সেনারা ধুঁকছে।

ইউক্রেনের কাউন্টার অফেনসিভে এখন পর্যন্ত কোনো অর্জন নেই। তারা অপ্রশিক্ষিত মানুষদের অর্থহীনভাবে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে।

ইউক্রেন নিজের যে ম্যাপ দাবি করে তার ১৮ শতাংশ এখন রাশিয়ার দখলে। গত ৪ জুন রুশদের হটিয়ে দেওয়ার লক্ষ্যে কাউন্টার অফেনসিভ শুরু করে ইউক্রেন। রাশিয়ার দাবি, ইউক্রেনের কাউন্টার অফেনসিভ পুরোপুরি ব্যর্থ হয়েছে এবং ইউক্রেনের সেনারা খামোখা প্রাণ দিচ্ছে। যুক্তরাষ্ট্রভিত্তিক বেলফার সেন্টার জানিয়েছে, গত এক মাসে রাশিয়া ইউক্রেন থেকে দখল করেছে ৩৫ বর্গমাইল এলাকা। আর অপরদিকে ইউক্রেন দখল করেছে ১৬ বর্গমাইল এলাকা। সর্বোচ্চ শক্তি প্রয়োগের পরও যুদ্ধে ইউক্রেনের এমন ফলাফল নিয়ে হতাশা দেখা যাচ্ছে পশ্চিমা মিত্রদের মধ্যেও।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর