শিরোনাম
বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

মণিপুরকে ছয় মাসের জন্য উপদ্রুত এলাকা ঘোষণা

সোমবার মেইতি সম্প্রদায়ের দুই শিক্ষার্থীর লাশের ছবি ভাইরাল হতেই নতুন করে উত্তেজনা ছড়ায়

কলকাতা প্রতিনিধি

মণিপুরকে ছয় মাসের জন্য উপদ্রুত এলাকা ঘোষণা

ভারতের মণিপুরে দুই ছাত্র হত্যার ঘটনায় গতকাল ইম্পালে ছাত্র ও আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে সংঘর্ষ বাধে- এএফপি

সংঘাত থামার কোনো লক্ষণই দেখা যাচ্ছে না উত্তর-পূর্ব ভারতের রাজ্য মণিপুরে। প্রায় প্রতিদিনই অশান্তির ঘটনা ঘটছে। এমন অবস্থায় রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির কথা ভেবে গোটা রাজ্যকে ‘উপদ্রুত এলাকা’ হিসেবে ঘোষণা করল মণিপুর রাজ্য সরকার।

গতকাল রাজ্য সরকার ঘোষণা দেয় ‘আর্মড ফোর্সেস স্পেশাল পাওয়ার অ্যাক্ট’ (সেনাবাহিনীর বিশেষ ক্ষমতা আইন বা অঋঝচঅ) অধীনে ইম্ফল থানাসহ মোট ১৯টি নির্দিষ্ট থানা এলাকা ব্যতীত গোটা রাজ্যেই অশান্ত অঞ্চল বলে ঘোষণা দেওয়া হলো। তাই ছয় মাসের জন্য রাজ্যকে উপদ্রুত এলাকা বলে ঘোষণা করা হলো। রাজ্যে বিভিন্ন চরমপন্থি ও বিদ্রোহী গোষ্ঠীর কার্যকলাপ রুখতে অসামরিক প্রশাসনের সহায়তায় সশস্ত্র বাহিনীকে ব্যবহার করা হবে। এদিকে প্রায় পাঁচ মাস পর রাজ্যে গত শনিবার দুপুরে মোবাইল ইন্টারনেট ও ব্রডব্যান্ড পরিষেবা চালু করা হয়। এর পরই সোমবার সামাজিক যোগাযোগমাধ্যমে মেইতি সম্প্রদায়ের দুই শিক্ষার্থীর লাশের ছবি ভাইরাল হতেই নতুন করে উত্তেজনা ছড়ায়। ১৭ বছর বয়সী হিজাম লিন্থোইনগাম্বি এবং ২০ বছর বয়সী ফিজাম হেমজিত নামে ওই দুই শিক্ষার্থী ৬ জুলাই থেকে নিখোঁজ ছিল। ওই ঘটনার প্রতিবাদে মঙ্গলবার মণিপুরের রাজধানী ইম্ফলে রাস্তায় নেমে প্রবল বিক্ষোভ দেখায় শিক্ষার্থীরা। পরিস্থিতি সামলাতে নামাতে হয় ‘র‌্যাপিড অ্যাকশন ফোর্স’। পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষে আহত হন কমপক্ষে ৪৫ জন। নতুন করে অশান্তির আশঙ্কায় গতকাল ও আগামীকাল রাজ্যের সব স্কুল ছুটি দেওয়া হয়েছে। দুই শিক্ষার্থী নিখোঁজ হওয়ার ঘটনাকে তদন্ত করছে দেশটির কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই-এর হাতে।

অভিযুক্তদের বিরুদ্ধে কঠোর শাস্তির আশ্বাস দিয়ে মুখ্যমন্ত্রী এন বীরেন সিং জানিয়েছেন ‘রাজ্যবাসীকে আশ্বস্ত করে বলতে চাই রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকার উভয়ই এ ঘটনার ওপরে কড়া নজর রাখছে এবং দোষীদের ধরতে একযোগে কাজ করছে।’

এদিকে মণিপুরে চলমান সহিংসতার ঘটনায় মুখ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করেছেন দেশটির কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং মণিপুরের ক্ষমতাসীন দল বিজেপি সরকারের সমালোচনা করে বলেছেন, ভারতের এ রাজ্যকে যুদ্ধক্ষেত্রে রূপান্তরিত করার জন্য বিজেপিই দায়ী। মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংকে অযোগ্য হিসেবে চিহ্নিত করে তাকে মুখ্যমন্ত্রীর পদ থেকে বরখাস্ত করার জন্য প্রধানমন্ত্রী মোদিকে আহ্বান জানিয়েছেন।

সর্বশেষ খবর