শিরোনাম
বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা
ইরাক

বিয়েবাড়িতে আগুন, মৃত ১১৩

ইরাকের নিনেভেহ প্রদেশে বিয়ে বাড়িতে ভয়াবহ আগুনে পুড়ে মারা গেলেন ১১৩ জন। আহত ১৫০ জন। মসুলের কাছে আল-হামদানিয়াহ শহরে এ মর্মান্তিক ঘটনা ঘটেছে। ভিডিও ফুটেজে দেখা গেছে, উদ্ধারকারী দলের সদস্যরা পুড়ে যাওয়া বিয়ে বাড়ির মধ্যে খোঁজ করে দেখছেন আর কেউ বেঁচে আছেন কি না। নিনেভেহ প্রদেশের ডেপুটি গভর্নর হাসান আল-আলাক জানান, স্থানীয় সময় গত মঙ্গলবার রাত পৌনে ১১টা নাগাদ আগুন লাগে। এ ঘটনায় এখন পর্যন্ত ১১৩ জনের লাশ উদ্ধার করা হয়েছে। গতকাল এক সংবাদ সম্মেলনে প্রাদেশিক স্বাস্থ্য বিভাগের উপপ্রধান আহমেদ দুবারদানি জানান, এ অগ্নিকান্ডে নবদম্পতি প্রাণ হারিয়েছেন। ইরাকের আইএনএ নিউজ এজেন্সির খবরে বলা হয়েছে, নিনেভেহ প্রদেশের হামদানিয়াহ জেলার একটি হলরুমে বিয়ের অনুষ্ঠান চলছিল। সেখানেই অগ্নিকান্ডে র ঘটনাটি ঘটে। এতে আহত হয়েছেন অন্তত ১৫০ জন। রাজধানী বাগদাদ থেকে প্রায় ৪০০ কিলোমিটার উত্তর-পশ্চিমে এবং উত্তরাঞ্চলের অন্যতম বড় শহর মসুলের পাশে এ হামদানিয়াহ জেলার অবস্থান। সংবাদ সম্মেলনে আহমেদ দুবারদানি আরও বলেন, আহত ব্যক্তিদের মধ্যে ৫০ জনের অবস্থা সংকটাপন্ন। তাই এ ঘটনায় নিহত মানুষের সংখ্যা বাড়তে পারে।

কী করে আগুন লাগল : অনুষ্ঠানে বাজি পোড়ানো শুরু হওয়ার পর বিয়ে বাড়িতে আগুন লাগে বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন। তারা বলেছেন, বিয়ে বাড়িটি অত্যন্ত দাহ্য জিনিস দিয়ে বানানো ছিল। এসব জিনিস দামে কম হলেও তার মান খুবই খারাপ। আগুন লাগার পর ছাদের অনেকটা অংশ নিচে পড়ে যায়।

ঘটনার পর প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানি ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন। তিনি স্বরাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রণালয়কে ত্রাণ কাজ ত্বরান্বিত করার নির্দেশও দিয়েছেন।

স্থানীয় গভর্নর জানিয়েছেন, আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। এখনো পর্যন্ত মৃতের চূড়ান্ত সংখ্যা পাওয়া যায়নি। ফলে মৃতের সংখ্যা বাড়তে পারে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর