সোমবার, ২ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

তুরস্কে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আত্মঘাতী হামলা

নিহত ১ আহত দুই পুলিশ

তুরস্কের রাজধানী আঙ্কারায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভবনের সামনে গতকাল আত্মঘাতী বোমা হামলা হয়। এতে দুই পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন। দুই হামলাকারীর একজন ওই বিস্ফোরণে নিহত হয়েছেন। আর অন্যজনকে হামলার চেষ্টার সময় ঠেকিয়ে দিয়েছে কর্তৃপক্ষ। স্বরাষ্ট্রমন্ত্রী আলি ইয়েরলিকায়া জানিয়েছেন হামলাকারীরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রবেশদ্বারে গাড়িতে করে এসে বোমা হামলা চালিয়েছে। তিনি বলেন, ‘‘সন্ত্রাসীদের একজন নিজেকে উড়িয়ে দিয়েছে, অপরজনকে নিরস্ত্র  করা হয়েছে। বিস্ফোরণের কারণে জ্বলে ওঠা আগুনে পুলিশের দুই সদস্য ‘সামান্য আহত’ হয়েছেন বলে জানান তিনি। এই ঘটনার পেছনে কারা আছে সে বিষয়ে আর কিছু বলেননি তিনি। এখন পর্যন্ত কোনো পক্ষ হামলার দায়   স্বীকার করেনি। অতীতে কুর্দিশ, কট্টর বামপন্থি সংগঠন এবং  ইসলামিক স্টেটের সন্ত্রাসীরা দেশটিতে প্রাণঘাতী হামলা চালিয়েছে। গত বছর এমনই এক হামলায় ইস্তাম্বুলে দুই শিশুসহ ছয়জন নিহত হন। কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি ও সিরিয়ান কুর্দিরা এই হামলার জন্য দায়ী   ছিল বলে দাবি করে সরকার।

তুরস্কের গণমাধ্যম জানিয়েছে, রোববারের বিস্ফোরণের পর ঘটনাস্থলের আশেপাশে গোলাগুলির শব্দ শোনা গেছে। যানবাহনের চলাচল বন্ধ করে দেয়া, পুলিশের বিশেষ বাহিনী মোতায়েনসহ পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা লক্ষ্য করা গেছে বলেও স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে।

ঘটনার সময়কার ধারণকৃত নিরাপত্তা ক্যামেরার ফুটেজে দেখা যায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে একটি গাড়ি এসে থামে। তার থেকে একজন নেমে ভবনের সামনে এগিয়ে যান এবং নিজেকেসহ বিস্ফোরণ ঘটান।

সর্বশেষ খবর