মঙ্গলবার, ৩ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

কিয়েভে বৈঠকে ইইউর ২৭ পররাষ্ট্রমন্ত্রী

কিয়েভে বৈঠকে ইইউর ২৭ পররাষ্ট্রমন্ত্রী

কিয়েভে বৈঠকে উপস্থিত ইউরোপীয় ইউনিয়ন পররাষ্ট্রমন্ত্রীরা

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-এর ২৭ সদস্য দেশের পররাষ্ট্রমন্ত্রীরা গতকাল ইউক্রেনের রাজধানী কিয়েভে বৈঠকে মিলিত হয়েছেন। যা প্রথমবারের মতো ঘটনা।  গতকাল তাদের এ বৈঠক শুরু হয়। এমন সময় এ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে যখন স্লোভাকিয়াতে রুশপন্থি নেতা নির্বাচনে জয়ী হয়েছেন এবং মার্কিন কংগ্রেসে সাময়িক বরাদ্দ থেকে ইউক্রেনের জন্য সহযোগিতা বাদ দেওয়া হয়েছে। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল গতকাল এক বিবৃতিতে বলেন, আমরা ইউক্রেনে ইইউর পররাষ্ট্রমন্ত্রীদের এক ঐতিহাসিক বৈঠক আহ্বান করছি। ইউক্রেনীয় জনগণের প্রতি সংহতি ও একাত্মতা প্রকাশের জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। বৈঠকে যোগ দিতে ইতোমধ্যে কিয়েভে পৌঁছেছেন ইইউর পররাষ্ট্রমন্ত্রীরা। জোসেফ বোরেল এর আগে জানিয়েছেন, ইউক্রেনের ভবিষ্যৎ ইইউর মধ্যেই নিহিত। ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনা কিয়েভে সাংবাদিকদের বলেছেন, ইউক্রেনের যুদ্ধে রাশিয়ার ইউরোপের ক্লান্তির ওপর নির্ভর করা উচিত নয়। জয়ী না হওয়া পর্যন্ত ইউক্রেনের প্রতি আমাদের দৃঢ় এবং স্থায়ী সমর্থনের একটি নমুনা হলো ইউক্রেনের রাজধানীতে ইইউ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক। আমরা দীর্ঘ সময়ের জন্য পাশে থাকব। কিন্তু এই বৈঠক কিয়েভকে সমর্থনকারী পশ্চিমা জোটের জন্য বিব্রতকর সময়ে অনুষ্ঠিত হচ্ছে। শীত চলে আসছে, এতে ইউক্রেনের ধীরগতির পাল্টা আক্রমণের বড় সাফল্যের প্রত্যাশা ম্লান হচ্ছে। কারণ শীতে কাদা ও বরফে পশ্চিমাদের দেওয়া ট্যাংকগুলো খুব একটা কাজে আসবে না। জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক আসন্ন শীতের জন্য ইউক্রেনকে প্রস্তুত করার আহ্বান জানিয়েছেন। আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, জ্বালানি সরবরাহের নিশ্চয়তা এই প্রস্তুতির অন্তর্ভুক্ত। তিনি বলেন, গত শীতে আমরা দেখেছি রাশিয়ার প্রেসিডেন্ট কী নির্মমভাবে যুদ্ধ চালিয়ে যাচ্ছেন।

আমাদের যা আছে তা দিয়ে যতটা সম্ভব প্রতিহত করতে হবে। সোমবার কিয়েভে জড়ো হওয়া ইইউ পররাষ্ট্রমন্ত্রীদের ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার সঙ্গে যুদ্ধে কিয়েভের বিজয় ইইউর সঙ্গে সহযোগিতার ওপর নির্ভরশীল। যুদ্ধের সময় প্রতিরক্ষা সহযোগিতার গুরুত্বও তিনি তুলে ধরেছেন।

নির্বাচনী জটিলতা : বেশির ভাগ পশ্চিমা দেশে এখনো ইউক্রেনের প্রতি জনগণের সমর্থন রয়েছে। তবে রাজনৈতিক নেতারা উদ্বিগ্ন যে, উগ্র ডান ও বামপন্থিদের চ্যালেঞ্জের কারণে এই জনমতে পরিবর্তন আসতে পারে। বেশ কয়েকটি ইউরোপীয় দেশে নির্বাচন ঘনিয়ে আসছে। যুক্তরাষ্ট্রে আগামী বছর নির্বাচন অনুষ্ঠিত হবে। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ডানপন্থি রিপাবলিকান সমর্থকরা ইউক্রেনকে সহযোগিতা স্থগিত করার আহ্বান জানিয়ে আসছেন।

মার্কিন প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ রিপাবলিকানদের হাতে রয়েছে। ইউক্রেনকে সহযোগিতা দেওয়ার যে কোনো বিল পাস করাতে হলে স্পিকার ক্যাভিন ম্যাককার্থিকে ডেমোক্র্যাটদের সমর্থনের ওপর নির্ভর করতে হবে। ডানপন্থি রিপাবলিকানরা তাকে স্পিকারের দায়িত্ব থেকে অপসারণের হুমকি দিয়েছেন।

সর্বশেষ খবর