মঙ্গলবার, ৩ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

তুরস্কে আত্মঘাতী বিস্ফোরণের পর কুর্দি আস্তানায় বিমান হামলা

তুরস্কে আত্মঘাতী বিস্ফোরণের পর কুর্দি আস্তানায় বিমান হামলা

তুরস্কের রাজধানী আঙ্কারায় রবিবার সকালে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভবনের সামনে আত্মঘাতী বোমা হামলার দায় স্বীকার করেছে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে)। এ ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ বলে উল্লেখ করে তাৎক্ষণিক প্রতিক্রিয়া দেখিয়েছে আঙ্কারা। তুরস্কের পক্ষ থেকে গতকাল ইরাকের উত্তরাঞ্চলে বিমান হামলা চালিয়ে পিকেকের স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয়েছে। সরকারের দাবি, এ পর্যন্ত তারা ২৯টি লক্ষ্যবস্তু ধ্বংস করা দিয়েছে এবং নিষিদ্ধ বিদ্রোহী গোষ্ঠী পিকেকের বহুসংখ্যক জঙ্গিকে ‘ঠেকিয়ে দেওয়া’ হয়েছে। আঙ্কারায় রবিবার সকাল ৯টা ৩০ মিনিটের দিকে আত্মঘাতী হামলা ঘটে। এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী আলি ইয়েরলিকায়া জানান, দুই সন্ত্রাসী বাণিজ্যিকভাবে ব্যবহৃত হালকা ধরনের একটি বাহনে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভবনের ফটকের সামনে বোমা হামলা চালান। এক আত্মঘাতী হামলাকারী বিস্ফোরণে নিজেকে উড়িয়ে দেন। অন্যজনকে প্রতিহত করা হয়। এ ছাড়া হামলায় দুই পুলিশ কর্মকর্তা সামান্য আহত হন। এর পরই তুর্কি বিমান বাহিনী উত্তর ইরাকে কুর্দি বিদ্রোহীদের ওপর বেশ কয়েক দফা বিমান হামলা চালিয়েছে।

পিকেকে জানিয়েছে, রবিবার তাদের সঙ্গে যুক্ত একটি গ্রুপ, যাদের একজন সদস্য নিজেও ওই আত্মঘাতী হামলায় প্রাণ হারিয়েছেন। দ্বিতীয় হামলাকারী পুলিশের গুলিতে নিহত এবং দুজন পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন। পিকেকে অর্থাৎ কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি তুরস্ক, ইইউ, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে একটি সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচিত। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তারা পিকেকের ব্যবহৃত গুহা, ডিপো ও বাংকার লক্ষ্য করে রবিবার বিমান হামলা চালিয়েছে। মন্ত্রণালয়কে উদ্ধৃত করে বার্তা সংস্থা এএফপি বলেছে, ‘পিকেকে এবং অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীকে অকার্যকর করা, উত্তর ইরাক থেকে তুরস্কের জনগণ এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর হামলা ঠেকানো এবং সীমান্তে নিরাপত্তা নিশ্চিত করার জন্য এ অভিযান পরিচালনা করা হয়েছে।’ এদিকে কুর্দি বার্তা সংস্থা রুদাও বলেছে, ইরানের সীমান্তের কাছে মাউন্ট কান্দিল, যা পিকেকের শক্ত ঘাঁটি বলে মনে করা হয়, সেটি লক্ষ্য করে এ হামলা চালানো হয়েছে।

চাপের মুখে কুর্দি বিদ্রোহীরা : এদিকে আত্মঘাতী হামলার পর কুর্দি বিদ্রোহীরা তুর্কি সরকারের তোপের মুখে পড়েছে। দেশটির সরকার অনেক কুর্দি নেতাকে কারাবন্দি করেছে। এ ছাড়া তুরস্কের অভ্যন্তরে এবং সিরিয়া ও ইরাকের সীমান্তের ওপারে কুর্দি ঘাঁটির বিরুদ্ধে সামরিক অভিযান পরিচালনা করছে।

রবিবারের বোমা হামলা ছিল ২০১৬ সালের পর আঙ্কারায় প্রথম কোনো বড় ধরনের হামলার ঘটনা। তুরস্কে সর্বশেষ গত বছরের নভেম্বরে ইস্তাম্বুলের এক ব্যস্ত রাস্তায় বোমা হামলায় ছয়জন নিহত হয়েছিলেন। তুর্কি কর্তৃপক্ষ ওই হামলার পেছনে সিরিয়ার কুর্দি জঙ্গি গোষ্ঠীকে দায়ী করে আসছে, যদিও এখন পর্যন্ত কেউ সে হামলার দায় স্বীকার করেনি। গত শতকের সত্তরের দশকে মার্কসবাদী-লেনিনবাদী মতাদর্শে গঠিত হয়েছিল পিকেকে। তুরস্কের সরকারের বিরুদ্ধে তারা সশস্ত্র সংগ্রাম শুরু করে ১৯৮৪ সালের দিকে। এ সময় তারা তুরস্ক থেকে পৃথক একটি স্বাধীন কুর্দি রাষ্ট্র প্রতিষ্ঠার দাবি তোলে। তবে ১৯৯০-এর দশকে পিকেকে তাদের স্বাধীন রাষ্ট্রের দাবি থেকে পিছিয়ে আসে। তার বদলে তারা কুর্দিদের জন্য আরও স্বায়ত্তশাসনের দাবি জানায়। কুর্দিদের সঙ্গে সংঘাতে এ পর্যন্ত ৪০ হাজারের বেশি মানুষ মারা গেছে।

সর্বশেষ খবর