বুধবার, ৪ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

পদ হারানোর ঝুঁকিতে মার্কিন স্পিকার কেভিন ম্যাকার্থি

পদ হারানোর ঝুঁকিতে মার্কিন স্পিকার কেভিন ম্যাকার্থি

গতকাল সাংবাদিকদের মুখোমুখি কেভিন ম্যাকার্থি -এএফপি

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থির বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছেন তারই দল রিপাবলিকান পার্টির একজন আইনপ্রণেতা। তার নাম ম্যাট গ্যাটেজ। তিনি তার দলের অতি ডানপন্থি অংশের প্রতিনিধিত্ব করেন। এ অবস্থায় স্পিকারের পদ হারানোর ঝুঁকির মুখে তিনি।

শেষ মুহূর্তে যুক্তরাষ্ট্রে শাটডাউন এড়াতে তহবিল বিল পাসে ভূমিকা রেখে আলোচনায় ছিলেন ম্যাকার্থি। কিন্তু দুই দিন না যেতেই সোমবার তার বিরুদ্ধে এ অনাস্থা প্রস্তাব আনলেন ম্যাট। নিজের রাজনৈতিক দল রিপাবলিকান পার্টিতে শক্ত বাধার মুখে পড়ায় তোলপাড় চলছে যুক্তরাষ্ট্রে।

সোমবার ফ্লোরিডা থেকে নির্বাচিত ম্যাট গেটজ স্পিকার কেভিন ম্যাকার্থিকে অপসারণের প্রস্তাব উত্থাপন করেন। নিয়ম অনুযায়ী আগামী দুই দিনের মধ্যে প্রস্তাবটির ওপর ভোট হওয়ার কথা রয়েছে। কিন্তু তাতে উতরে যাওয়ার পাল্লা ভারী। কারণ, মার্কিন ইতিহাসে কোনো প্রতিনিধি পরিষদের স্পিকার এভাবে পদচ্যুত হননি। রিপাবলিকানদের মধ্যে কট্টরপন্থি নেতা হিসেবে পরিচিত ম্যাট গ্যাটেজ। ম্যাকার্থির সঙ্গে আগে থেকেই দ্বন্দ্ব রয়েছে তার। পুরনো দ্বন্দ্ব দেখা দিয়েছে নতুন করে। তিনি তার বক্তব্যে ইউক্রেনে তহবিল সংক্রান্ত হোয়াইট হাউসের সঙ্গে গোপনে একটি চুক্তিতে যাওয়ার জন্য ম্যাকার্থির বিরুদ্ধে অভিযোগ আনেন গ্যাটেজ। যদিও বিষয়টি অস্বীকার করে স্পিকার ম্যাকার্থি বলেছেন, ইউক্রেন ইস্যুতে আলাদা কোনো চুক্তি হয়নি। যদিও এ প্রস্তাব পাস হতে হলে সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতার সমর্থন প্রয়োজন হবে। তবে প্রস্তাবটি নিয়ে শিগগিরই ভোটাভুটি হওয়ার সম্ভাবনা কম। কেভিন ম্যাকার্থিকে অপসারণের এ প্রস্তাব রিপাবলিকান পার্টির রক্ষণশীল অংশ ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের পুরনো বিরোধকে নতুন করে উসকে দিয়েছে। গত শনিবার গভীর রাতে মার্কিন কংগ্রেসের উভয় কক্ষে স্টপগ্যাপ তহবিল বিলটি পাস হয়। এর মধ্য দিয়ে শাটডাউন এড়ানো সম্ভব হয়।

সেই সঙ্গে এ বিল আগামী নভেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত সরকারি অর্থায়ন বজায় থাকার নিশ্চয়তা দেয়। তবে এতে ইউক্রেনের জন্য নতুন কোনো সহায়তা রাখা হয়নি। ওই সময় স্পিকার কেভিন ম্যাকার্থি ৪৫ দিনের এ তহবিল বিলের প্রস্তাব দেন। পরে তা কংগ্রেসের উভয় কক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভস ও সিনেটে যথাক্রমে ৩৩৫-৯১ ও ৮৮-৯ ভোটে পাস হয়। প্রেসিডেন্ট জো বাইডেন সই করলে বিলটি আইনে পরিণত হবে। এর পরপরই স্পিকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা হল।

 কেভিন ম্যাকার্থিকে অপসারণের উদ্যোগ নেবেন। গত রবিবার তিনি বলেন, তিনি আশা করছেন, এ প্রস্তাব পাসে রিপাবলিকান আইনপ্রণেতাদের সহায়তা পাবেন।

সর্বশেষ খবর