শনিবার, ৭ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের ঘোষণা বাইডেনেরও

মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের ঘোষণা বাইডেনেরও

শেষ পর্যন্ত ডোনাল্ড ট্রাম্পের পথেই হাঁটলেন জো বাইডেন। অবৈধ অভিবাসন ঠেকাতে বৃহস্পতিবার মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের আনুষ্ঠানিক সিদ্ধান্ত নিলেন আমেরিকার প্রেসিডেন্ট। মার্কিন হোমল্যান্ড সিকিউরিটিবিষয়ক মন্ত্রী আলেজান্দ্রো মায়োরকাস ওই রাতে সরকারি সিদ্ধান্তের কথা ঘোষণা করে বলেন, ‘ক্রমাগত অনুপ্রবেশ ঠেকাতে মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।’

২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারাভিযানকালে ট্রাম্পের এ নীতির তীব্র সমালোচনা করেছিলেন ডেমোক্র্যাটিক প্রার্থী বাইডেন। সে সময় বাইডেন অঙ্গীকার করেছিলেন, তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে মেক্সিকো সীমান্তে আর কোনো প্রাচীর নির্মাণ করবেন না। তিনি নির্বাচনে জয়ী হন। ২০২১ সালের জানুয়ারিতে দায়িত্ব নেন বাইডেন। দায়িত্ব নিয়েই এক ঘোষণাপত্রে তিনি বলেছিলেন, মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণে আর কোনো অর্থ বরাদ্দ করা হবে না। এখন সেই বাইডেনই মেক্সিকো সীমান্তে নতুন করে প্রাচীর নির্মাণ করতে যাচ্ছেন।

নোটিসে হোমল্যান্ড সিকিউরিটিবিষয়ক মন্ত্রী মায়োরকাস বলেছেন, অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তে প্রাচীর নির্মাণের জরুরি প্রয়োজনীয়তা রয়েছে। যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তের রিও গ্র্যান্ডে ভ্যালি এলাকায় প্রাচীরের নতুন অংশটি নির্মিত হবে বলে জানিয়েছেন মায়োরকাস। সীমান্ত এলাকাটি দিয়ে যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশের ঘটনা বেশি ঘটছে।

আমেরিকা-মেক্সিকো সীমান্তের রিও গ্র্যান্ডে ভ্যালি এলাকায় প্রাচীরের নতুন অংশটি নির্মিত হবে বলে জানিয়ে মায়োরকাস বলেন, ‘এ-সংক্রান্ত অর্থ বরাদ্দ অনুমোদনে সম্মত হয়েছেন প্রেসিডেন্ট বাইডেন।’ আগামী বছরের হোয়াইট হাউস দখলের ভোটাভুটির আগে বাইডেনের এ সিদ্ধান্ত ডেমোক্র্যাট শিবিরকে অস্বস্তিতে ফেলতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ। কারণ ২০২০ সালের প্রেসিডেন্ট ভোটে বাইডেনের প্রচারের বড় অংশজুড়ে ছিল প্রাচীর বন্ধের প্রতিশ্রুতি।

সর্বশেষ খবর