শনিবার, ৭ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

অত্যাধুনিক পারমাণবিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার দাবি করলেন পুতিন

অত্যাধুনিক পারমাণবিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার দাবি করলেন পুতিন

ইউক্রেন যুদ্ধের মধ্যেই শক্তিশালী ও ভয়ানক পারমাণবিক শক্তিসম্পন্ন ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল রাশিয়া। আর এটাকে ‘চূড়ান্ত সফল পরীক্ষা’ বলে দাবি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন।

‘বুরভেস্টনিক’ নামে এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা আগে অনেকবার ব্যর্থ হওয়ার খবর এসেছিল। যদিও ‘বুরভেস্টনিক’ নামে পরিচিত এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষার বিষয়ে নিউইয়র্ক টাইমসের একটি রিপোর্টকে প্রত্যাখ্যান করেছিলেন তার মুখপাত্র। তবে তিনি প্রত্যাখ্যান করার কিছুক্ষণের মধ্যেই ওই দাবি করলেন পুতিন। ২০১৮ সালে প্রথম এই পরীক্ষামূলক অস্ত্রের কথা ঘোষণা করা হয়েছিল, যেটি তার সীমাহীন পাল্লা বা মাত্রার জন্য বিশেষভাবে প্রশংসিত। অর্থাৎ এর মাত্রা নির্দিষ্ট করা নয়। তবে সরকারিভাবে এর সক্ষমতা সম্পর্কে কমই জানা যায়। যদিও প্রেসিডেন্ট পুতিনের বক্তব্য স্বাধীনভাবে যাচাই করা যায়নি এবং রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকেও এখন পর্যন্ত কোনো বক্তব্য আসেনি। যদিও উপগ্রহ থেকে তোলা কিছু ছবি ছড়িয়ে পড়েছিল গত মাসে। যেখানে ইঙ্গিত পাওয়া যায় যে, সোভিয়েত যুগে পরমাণু পরীক্ষা চালানো হতো এমন একটি প্রত্যন্ত দ্বীপ এলাকায় রাশিয়া নতুন করে কিছু স্থাপনা নির্মাণ করছে।

 ওই ছবিগুলোতে দেখা যায়, বারেন্টস সাগরের উত্তরাঞ্চলে নোভায়া জেমলিয়া দ্বীপপুঞ্জে কিছু নির্মাণকাজ চলছে।

সেই সময় পুতিন সোচির কৃষ্ণসাগর রিসোর্টে এক সভায় বলছিলেন, ‘আমরা অত্যাধুনিক কৌশলগত অস্ত্রের কাজ শেষ করে এনেছি। যেটা সম্পর্কে আমি আগেই বলেছি এবং কয়েক বছর আগে ঘোষণা দিয়েছিলাম।’

বুরভেস্টনিক ক্ষেপণাস্ত্র সম্পর্কে যা জানা যায়- তা হলো এটা শুধু পরমাণু অস্ত্র বহনে সক্ষম নয়, বরং এটি নিজেই পারমাণবিক শক্তিধর, যা সামুদ্রিক পাখির মতো খুব নিচ দিয়েও উড়ে যেতে সক্ষম। ন্যাটো এই ক্ষেপণাস্ত্রের কোডনেম দিয়েছে ‘স্কাইফল’। এটি নিউক্লিয়ার রিয়েক্টর চালিত, যা সলিড ফুয়েল রকেট বুস্টারের মাধ্যমে নিক্ষেপের পর সক্রিয় হওয়ার কথা।

ভøাদিমির পুতিন বলেছিলেন এই ক্ষেপণাস্ত্রের সমকক্ষ আর একটিও এখন পৃথিবীতে নেই এবং আসছে বহু বছরেও তা হবে না। এটি আসলেই একটি অদ্বিতীয় অস্ত্র। এটি রাশিয়ার যুদ্ধের সক্ষমতা অনেক শক্তিশালী করবে। যারা ক্ষিপ্তভাবে উগ্র ও আগ্রাসী কথাবার্তা বলে রাশিয়াকে হুমকি দেওয়ার চেষ্টা করছে তাদের এখন থেকে দ্বিতীয়বার চিন্তা করতে হবে। বহু বছর ধরে চলেছে ক্ষেপণাস্ত্রটি তৈরির কাজ। কয়েকবার এর উৎক্ষেপণ পেছানোর পর ইউক্রেনে রাশিয়ার হামলার দুই মাসের মাথায় এর সফল পরীক্ষা চালানো হয়েছিল।

এদিকে পুতিন সম্প্রতি বিমান দুর্ঘটনায় ওয়াগনার প্রধান প্রিগোজিনসহ নিহতদের সম্পর্কে বলেছেন, ‘তাদের শরীরে হ্যান্ড গ্রেনেডের টুকরো পাওয়া গেছে।’

সর্বশেষ খবর