শনিবার, ৭ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

ভারত থেকে কূটনীতিকদের সরিয়ে নিল কানাডা

ভারতের নির্দেশনার পর ৪০ জন কূটনীতিককে ভারত থেকে সরিয়ে নিয়েছে কানাডা। জানা গেছে, সেসব কূটনীতিককে সিঙ্গাপুর ও মালয়েশিয়ায় পাঠিয়ে দিয়েছে।

এনডিটিভি জানায়, ১০ অক্টোবরের মধ্যে কানাডাকে নির্দিষ্ট পরিমাণ কূটনীতিক কমাতে বলেছে ভারত। সেই হিসাবে কানাডার ৪০ কূটনীতিককে ভারত থেকে সরিয়ে নিতে হবে বলেই জানা গেছে বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সম্প্রতি পার্লামেন্টে এক বিবৃতিতে বলেন, তাদের দেশের নাগরিক শিখ সম্প্রদায়ের নেতা হরদীপ সিং নিজ্জর হত্যাকান্ডের সঙ্গে ভারতের এজেন্টরা জড়িত থাকতে পারেন। তার এ বক্তব্যের পর দুই দেশের কূটনৈতিক সম্পর্কে টানাপোড়েন দেখা দেয়। ভারত এ অভিযোগকে ‘অযৌক্তিক’ এবং ‘উদ্দেশ্য প্রণোদিত’ বলে প্রত্যাখ্যান করেছে। এ ঘটনায় একজন ভারতীয় কর্মকর্তাকে অটোয়া থেকে বহিষ্কারের প্রতিবাদে কানাডার একজন সিনিয়র কূটনীতিককে বহিষ্কার করে দিল্লি। নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে সিটিভি নিউজ জানিয়েছে, ভারতে কানাডীয় কূটনীতিকদের সংখ্যা কানাডায় ভারতীয় কূটনীতিকদের সংখ্যার সমান করার জন্য ১০ অক্টোবর পর্যন্ত সময় দিয়েছে।

সিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, নয়াদিল্লির বাইরে ভারতে কর্মরত বেশির ভাগ কানাডিয়ান কূটনীতিককে কুয়ালালামপুর বা সিঙ্গাপুরে সরিয়ে নেওয়া হয়েছে।

সর্বশেষ খবর