বুধবার, ১১ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

গাজায় নিষিদ্ধ ফসফরাস বোমা ব্যবহার করছে ইসরায়েল

গাজায় নিষিদ্ধ ফসফরাস বোমা ব্যবহার করছে ইসরায়েল

গাজায় হাসপাতাল, মসজিদ, বিদ্যালয় আবাসিক এলাকায় গতকাল নির্বিচারে বিমান হামলা চালায় ইসরায়েল -এএফপি

মার খেতে খেতে অবশেষে জেগে উঠেছে হামাস। এক আক্রমণে অন্তত ৯০০ ইসরায়েলি নিহত হয়েছে। আর প্রতিহিংসাপরায়ণ ইসরায়েল এর কঠিন প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছে। এ পরিস্থিতিতে তেলআবিবের বিরুদ্ধে অভিযোগ উঠল ঘনবসতিপূর্ণ এলাকায় নিষিদ্ধ সাদা ফসফরাস বোমা নিক্ষেপের। সোশ্যাল মিডিয়ায় সে হামলার নানা ছবি ও ভিডিও ছড়িয়ে পড়েছে। যদিও এখনো পর্যন্ত বিষয়টি নিয়ে ধোঁয়াশা রয়েছে, তবু আলোচনায় উঠে আসছে নিষিদ্ধ এ অস্ত্র।

কী এই সাদা ফসফরাস : সাদা ফসফরাস খুবই বিষাক্ত একটি পদার্থ। এটি ফসফরাসেরই আইসোটোপ; যা অনেকটাই মোমের মতো। অক্সিজেনের সংস্পর্শে এলেই জ্বলে ওঠে। তৈরি করে উজ্জ্বল সাদা ধোঁয়ার কুন্ডলী। বলা হয়, এটি এমনই  আঠাল যে কোথাও লাগলে তা মুছে ফেলা বেশ কঠিন। এমনকি, ক্ষতের মুখ থেকে ব্যান্ডেজ খুললে ফের অক্সিজেনের সংস্পর্শে এলে ফের সেখানে আগুন জ্বলে উঠতে পারে। কেবল ত্বকই নয়, শ্বাস-প্রশ্বাসের     মাধ্যমে শরীরের ভিতরেও প্রবেশ করে প্রাণ সংশয় ঘটাতে পারে যখন তখন।

বন্দিদের হত্যার হুমকি হামাসের : চার দিন ধরে লাগাতার যুদ্ধ চলছে ইসরায়েলের সেনার সঙ্গে হামাস যোদ্ধাদের। লড়াইয়ে এখন পর্যন্ত ৯০০ ইসরায়েলি এবং গাজার ৬৫০ অধিবাসীর মৃত্যু হয়েছে। শনিবার ইসরায়েলে হামলার পর শতাধিক ইসরায়েলিকে বন্দি করে গাজায় নিয়ে যায় হামাস যোদ্ধারা। যেখানে মার্কিন নাগরিকও রয়েছে। এদিকে গাজা থেকে হামাস জানিয়েছে, ইসরায়েল আক্রমণ বন্ধ না করলে একজন করে পণবন্দিকে হত্যা করা হবে। এবং তার জন্য সম্পূর্ণ দায়ী থাকবে ইসরায়েল। জো বাইডেন জানিয়েছেন, পণবন্দিদের উদ্ধারের জন্য তার সরকার সবরকম চেষ্টা চালাচ্ছে। ইসরায়েলের সঙ্গে এ বিষয়ে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে। অন্যদিকে ইসরায়েল জানিয়েছে, এখন পণবন্দিদের হত্যা করলে তা হবে যুদ্ধাপরাধ। হামাসকে এ কাজ থেকে বিরত থাকার কথা বলেছে ইসরায়েল। ইসরায়েল জানিয়েছে, তারা হামাসের পরিকাঠামো লক্ষ্য করেই আক্রমণ চালিয়েছে। তবে বেসরকারি হিসাব এর চেয়ে অনেক বেশি। গাজা উপদ্বীপে আরও বেশি ব্যক্তির মৃত্যু হয়েছে বলে অনেকেই দাবি করছেন।

হিজবুল্লাহর আক্রমণ : ইসরায়েল লক্ষ্য করে এখনো লাগাতার রকেট ছুড়ছে হামাস। অন্যদিকে ইসরায়েল গাজা স্ট্রিপ লক্ষ্য করে শেলিং করছে। সময় সময় বিমানহামলাও চালানো হচ্ছে। এ পরিস্থিতির মধ্যেই ইসরায়েলের অন্য সীমান্তে রকেট হামলা চালিয়েছে লেবাননের হিজবুল্লাহ।

সর্বশেষ খবর