বুধবার, ১১ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

মিয়ানমারে শরণার্থী শিবিরে হামলা, নিহত ২৯

মিয়ানমারের উত্তরাঞ্চলে সামরিক হামলায় শিশু ও বৃদ্ধসহ ২৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে। স্থানীয় সংবাদ মাধ্যমের খবর, বাস্তুচ্যুতদের একটি শিবির লক্ষ্য করে এ সামরিক হামলা চালানো হয়েছে। সোমবার রাত সাড়ে ১১টা নাগাদ চীনের সীমান্তবর্তী কাচিনের লাইজা শহরের কাছে ওই শিবিরে এ হামলা চালানো হয়। কাচিন ইন্ডিপেন্ডেন্স আর্মির (কেআইএ) কর্নেল নাও বু জানিয়েছেন, ‘আমরা শিশু ও বয়স্ক ব্যক্তিসহ ২৯টি লাশ পেয়েছি।

৫৬ জন আহত হয়েছেন।’ যে ক্যাম্পে হামলা হয়েছে সেটি কেআইএ সদর দফতর থেকে কয়েক কিলোমিটার দূরে। কেআইএ এবং মিয়ানমারের সামরিক বাহিনীর সঙ্গে কয়েক দশক ধরে সংঘাত চলছে। ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা গেছে, উদ্ধারকারীরা অন্ধকারে লাশ উদ্ধার করছেন। কেআইএর কর্নেল নাও বু বলেন, এ হামলার ধরন এবং কারণ নিয়ে তদন্ত চলছে। সামরিক বাহিনী হামলায় ড্রোন ব্যবহার করেছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে।

২০২১ সালের ফেব্রুয়ারিতে মিয়ানমারের সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে সামরিক সরকার। তারপর থেকেই সামরিক বাহিনীর বিরুদ্ধে নির্বিচারে বিমান হামলা, আর্টিলারি শেলিং এবং অগ্নিসংযোগের অভিযোগে রয়েছে। পরিস্থিতির শিকার হয়ে, বহু মানুষ বাড়িঘর ছেড়ে যেতে বাধ্য হয়েছেন।

সর্বশেষ খবর