শুক্রবার, ২০ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

গাজার অর্ধেক মানুষ বাস্তুচ্যুত : জাতিসংঘ

গাজার অর্ধেক মানুষ বাস্তুচ্যুত : জাতিসংঘ

১২ দিন ধরে গাজায় লাগাতার বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে ইসরায়েল। এতে হাজারো ফিলিস্তিনির মৃত্যু হয়েছে, যার বেশির ভাগই শিশু। গতকাল খান ইউনিসে দুজন বাবা দুই শিশুর লাশ দাফন করতে নিয়ে যাচ্ছেন -এএফপি

জাতিসংঘ জানিয়েছে, গাজায় মোট জনসংখ্য প্রায় ২৩ লাখ। ইসরায়েলি আগ্রাসনের কারণে অধিকৃত গাজার প্রায় অর্ধেক মানুষ অর্থাৎ প্রায় ১০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। গতকাল আল জাজিরা এ খবর জানিয়েছে।
 

জাতিসংঘের সর্বশেষ মানবিক তথ্য অনুসারে, এর মধ্যে সাড়ে ৩ লাখ মানুষ মধ্য ও দক্ষিণ গাজায় ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের সংস্থা ইউএনআরডব্লিউএ দ্বারা পরিচালিত স্কুলে আশ্রয় চাচ্ছে।

ইউএনডব্লিউআরএ পরিচালিত স্কুলের অবস্থাকে ভয়াবহ বলে বর্ণনা করা হয়েছে। মধ্য গাজার আল-মাগাজি শরণার্থী শিবিরে এমন একটি ভয়াবহ স্কুল রয়েছে। সেখানে প্রায় ৪ হাজার বাস্তুচ্যুত মানুষকে অভ্যন্তরীণভাবে (আইডিপি) আশ্রয় দিয়েছে সংস্থাটি। এখানেও ইসরায়েল বিমান হামলা করেছে। গত সোমবার বিকালে ওই বোমা হামলায় কমপক্ষে ছয়জন নিহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ। ৭ অক্টোবরে শুরু হওয়া ইসরায়েল-ফিলিস্তিনি সংঘাতের আজ ১২তম দিন। এই সংঘাতে অন্তত ৩ হাজার ৫০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে অন্তত ৯৪০ শিশু এবং ১ হাজার ৩২ নারী আছেন। অন্যদিকে হামাসের হামলায় অন্তত ১ হাজার ৪০০ জন ইসরায়েলি নিহত হয়েছেন।

ইসরায়েলকে অস্ত্র সহযোগিতার বিরোধিতায় মার্কিন কর্মকর্তার পদত্যাগ : গাজায় সংঘাতের মধ্যে ইসরায়েলকে অস্ত্র ও গোলাবারুদ দেওয়া অব্যাহত রাখার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা পদত্যাগ করেছেন। এই কর্মকর্তা  বিদেশে অস্ত্র পাঠানোর বিষয়টি দেখভাল করার দায়িত্বে ছিলেন। ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, মার্কিন পররাষ্ট্র দফতরের রাজনৈতিক-সামরিক বিষয়ক ব্যুরোতে কংগ্রেশনাল এবং পাবলিক অ্যাফেয়ার্সের পরিচালক ছিলেন যশ পল। তার ভাষায়, ‘বুদ্ধিবৃত্তিক দেউলিয়াত্ব’ থেকে যুক্তরাষ্ট্র সরকার ‘একটি আবেগপ্রবণ সিদ্ধান্ত’ নিয়েছে এবং ইসরায়েলকে আরও মার্কিন সহায়তা দেওয়ার এই সিদ্ধান্তকে তিনি সমর্থন দিয়ে যেতে পারেন না।

পররাষ্ট্র দফতরের রাজনৈতিক-সামরিকবিষয়ক ব্যুরোতে যশ পল কাজ করে আসছিলেন ১১ বছর ধরে। তিনি বলেছেন, মানসিকভাবে এই চাকরি তিনি আর চালিয়ে যেতে পারছেন না, যেখানে বেসামরিক ফিলিস্তিনিদের হত্যায় ভূমিকা রাখতে হয়।

হামলা  চলছেই : গত ১২ দিন ধরে শত শত লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে ইসরায়েল। ইসরায়েলের সামরিক বাহিনীর ভাষ্য, এর মধ্যে গত ২৪ ঘণ্টার হামলায় তারা গাজায় থাকা হামাসের ট্যাংকবিধ্বংসী ক্ষেপণাস্ত্র ছোড়ার স্থান ধ্বংস করে দিয়েছে। এ ছাড়া গাজায় হামাসের গোপন স্থাপনা ধ্বংস করা হয়েছে।

গতকাল এ হামলায় অন্তত ১০ জন হামাস যোদ্ধা নিহত হয়েছেন। তাদের মধ্যে রাফাত আবু হিলাল নামের একজন রয়েছেন। তিনি গাজাভিত্তিক সশস্ত্র সংগঠন পপুলার রেজিস্ট্যান্স কমিটির সামরিক শাখার প্রধান ছিলেন। এটি গাজার তৃতীয় বৃহত্তম             সশস্ত্র সংগঠন।

সর্বশেষ খবর