শনিবার, ২১ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

চীনের হাতে ৫০০ পারমাণবিক ওয়ারহেড

চীনের হাতে ৫০০ পারমাণবিক ওয়ারহেড

চীন গত এক বছরে পারমাণবিক অস্ত্রের মজুদ ব্যাপক বাড়িয়েছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা   দফতর পেন্টাগনের প্রকাশিত একটি বার্ষিক প্রতিবেদনে চীনের পারমাণবিক অস্ত্রভাাওয়ার এই তথ্য জানানো হয়েছে। পেন্টাগন বলছে, চীনের হাতে এখন প্রায় ৫০০টি অপারেশনাল ওয়ারহেড রয়েছে। ২০৩০ সালের মধ্যে দক্ষিণ এশিয়ার দেশটি এই অস্ত্রাগার দ্বিগুণ করে ১০০০ ওয়ারহেড মজুদ করার     আশা করছে। স্বাধীন স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের তথ্য অনুযায়ী, রাশিয়ার কাছে প্রায় ৫ হাজার ৮৮৯টি ওয়ারহেডে পারমাণবিক অস্ত্রাগার রয়েছে। আর যুক্তরাষ্ট্রের রয়েছে ৫ হাজার ২৪৪টি।

প্রতিবেদনে বলা হয়, চীন আগে হামলা না করার নীতিতে প্রতিশ্রুতিবদ্ধ। চীনের পারমাণবিক অস্ত্রভা ার সমৃদ্ধ করাসহ নানা ঘটনায় ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে টানাপোড়েন চলছে।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আগেই ঘোষণা দিয়েছেন, ২০৪৯ সালের মধ্যে তার দেশ একটি বিশ্বমানের সামরিক বাহিনী তৈরি করতে চায়। ২০১২ সালে ক্ষমতায় আসার পর থেকেই তিনি দেশের সশস্ত্র বাহিনীকে আধুনিকীকরণের চেষ্টা করছেন।

মার্কিন কর্মকর্তারা বলছেন, চীন সম্ভবত ২০২২ সালে ৩টি নতুন ক্লাস্টার মিসাইল সাইট নির্মাণ শেষ করেছে। এই ক্ষেত্রগুলোর মধ্যে অন্তত ৩০০টি নতুন ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইল (আইসিবিএম) সাইলো থাকতে পারে।

সর্বশেষ খবর