সোমবার, ২৩ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

ইসরায়েলি আগ্রাসন বন্ধের দাবিতে বিশ্বজুড়ে বিক্ষোভ

ইসরায়েলি আগ্রাসন বন্ধের দাবিতে বিশ্বজুড়ে বিক্ষোভ

গাজায় নৃশংস নির্যাতন ও হামলা বন্ধের দাবিতে বিশ্বব্যাপী প্রতিবাদ সমাবেশ হচ্ছে। গতকাল ফ্রান্সের প্যারিসে বিক্ষোভে অংশ নেয় হাজারো মানুষ -এএফপি

গাজায় ইসরায়েলি হামলা বন্ধের দাবিতে বিশ্বের বিভিন্ন জায়গায় বিক্ষোভ হয়েছে। তারা অবিলম্বে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের আগ্রাসন বন্ধের দাবি জানিয়েছেন। এর মধ্যে সবচেয়ে বড় বিক্ষোভ হয়েছে জার্মানিতে। দেশটির একাধিক এলাকায় এ বিক্ষোভ হয়েছে। সবচেয়ে বড় জমায়েতটি হয়েছে ডুসেলডর্ফ শহরে। এ ছাড়া বেলফাস্ট ও উত্তর আয়ারল্যান্ডের দ্বিতীয় শহর লন্ডনডেরিতে জড়ো হয়েছিলেন শত শত বিক্ষোভকারী। এখানে আইনপ্রণেতা কলাম ইস্টউডও উপস্থিত ছিলেন। ফ্রান্সের রেনেসাঁস, মন্টপেলিয়ার, ডিজন, মার্সেই ও লিয়নসহ কয়েকটি শহরে জড়ো হন ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীরা। এসব সমাবেশে ‘আমরা সবাই ফিলিস্তিনি’ বলে স্লোগান দেন। জার্মান পুলিশ জানিয়েছে, ডুসেলডর্ফে ফিলিস্তিনপন্থিরা শান্তিপূর্ণ বিক্ষোভ করেছেন। সেখানে প্রায় ৭ হাজার মানুষ অংশ নিয়েছেন। তাছাড়া শত শত মানুষ রোমে মিছিল করেছেন। কয়েক হাজার মানুষ বার্সেলোনায় মিছিল করেছেন। টরন্টো শহরেও হাজার হাজার মানুষ বিক্ষোভে অংশ নিয়েছেন। মুসলিম, ইহুদি ও অন্যান্য গোষ্ঠীর শত শত বিক্ষোভকারী যুক্তরাষ্ট্রের সিনেটর ক্রিস্টেন গিলিব্র্যান্ডের ম্যানহাটনের অফিসের সামনে একযোগে মিছিল করেছেন, ‘যুদ্ধবিরতি’ বলে স্লোগান দিয়েছেন। এ ছাড়া মালয়েশিয়া, পাকিস্তান, বসনিয়া, মেক্সিকো, সার্বিয়া, নেদারল্যন্ডস, ফ্রান্সসহ বিভিন্ন দেশে বিক্ষোভের খবর পাওয়া গেছে। যুক্তরাষ্ট্রের লসঅ্যাঞ্জেলেস ও ওয়াশিংটন ডিসিতেও হাজার হাজার মানুষ মিছিলে অংশ নিয়ে প্রতিবাদ করেছেন। ৭ অক্টোবর শুরু হওয়া ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত ১৭ দিনে গড়িয়েছে। এখন পর্যন্ত ইসরায়েলের বোমা হামলায় প্রায় সারে ৪ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। অন্য দিকে হামাসের হামলায় ১ হাজার ৪০০ ইসরায়েলি নিহত হয়েছেন।

সহিংসতার আশঙ্কায় বিক্ষোভ নিষিদ্ধ করেছে বার্লিন :  জার্মানির বার্লিনে গতকাল একটি মিছিল হওয়ার কথা ছিল। তবে ইহুদিবিরোধী স্লোগান, সহিংসতা, সংঘর্ষের আশঙ্কায় পুলিশ সেটি বাতিল করেছে। জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফেজার শুক্রবার জানিয়েছেন, জার্মানিতে অবস্থানরত প্রতিটি মানুষের তাদের নিজস্ব চিন্তা স্বাধীনভাবে প্রকাশ করার অধিকার রয়েছে। তবে সহিংসতার আশঙ্কা থাকায় ৩০ অক্টোবর পর্যন্ত সভা সমাবেশ নিষিদ্ধ থাককে। নিষেধাজ্ঞার পরেও কিছু ফিলিস্তিনিপন্থি বিক্ষোভকারী বার্লিনের রাস্তায় নেমে আসেন। ফলে পুলিশ তাদের ধাওয়া দেয় এবং কয়েকজনকে গ্রেফতার করা হয়। যুক্তরাজ্যেও ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ হয়েছে। শনিবার সেন্ট্রাল লন্ডনে অন্তত ১ লাখ মানুষ বিক্ষোভ করেন।

বাইডেনকে ৭৬ হলিউড অভিনেতার চিঠি : হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে চিঠি লিখেছেন হলিউড অভিনেতারা। তাদের মধ্যে ছিল কেট ব্ল্যানচেট, জোয়াকিন ফিনিক্স, রমি ইউসেফ এবং অ্যান্ডরু গারফিল্ডের মতো তারকারাও। বাইডেনের কাছে লেখা অভিনেতাদের ওই চিঠিতে বলা হয়েছে, আমরা আপনার প্রশাসন এবং সমগ্র বিশ্বের নেতাদের পবিত্র ভূমির সব মানুষের জীবনের প্রতি সম্মান জানানোর এবং অবিলম্বে যুদ্ধবিরতি পালনের ব্যবস্থা করার আহ্বান জানাই।

সর্বশেষ খবর