মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

ভারতীয় সেনাদের চলে যেতে বলবেন মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট

ভারতীয় সেনাদের চলে যেতে বলবেন মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট

মালদ্বীপের সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জু বলেছেন, আমরা চাই না মালদ্বীপের মাটিতে কোনো বিদেশি সেনা পা রাখুক। দেশের জনগণকে আমি এই প্রতিশ্রুতি দিয়েছি। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার প্রথম দিন থেকেই আমার প্রতিশ্রুতি রক্ষা করব। সেই সময় থেকে দেশের মাটিতে কোনো ভারতীয় সৈন্য থাকবে না। বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে এই কথা বলেন তিনি। মুইজ্জু তার ইশতেহারে বলেছিলেন, আমি জয়ী হলে মালদ্বীপে মোতায়েন করা ভারতীয় সেনাদের বের করে দেব ও দেশকে ভারতের প্রভাব থেকে মুক্ত করব। এবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে এ বিষয়ে আরও দৃঢ় মনোভাব প্রকাশ করলেন। আগামী মাসের শেষ দিকে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন মুইজ্জু। গত মাসে মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী ড. মোহামেদ মুইজ্জু, তার দেশ থেকে ভারতীয় সেনাদের প্রত্যাহারে বাড়তি সময় ব্যয় করবেন না বলেই জানালেন। খবর বিবিসির।

মালদ্বীপ ডেমোক্রেটিক পার্টির হয়ে ২০১৮ সালে ক্ষমতায় আসার পর থেকেই ভারতের সঙ্গে সুসম্পর্ক জোরদার করেছিলেন বর্তমান প্রেসিডেন্ট ইব্রাহিম মোহমেদ সলিহ। একইসঙ্গে দিল্লির সঙ্গে মালে বেশ ঘনিষ্ঠ সাংস্কৃতিক ও অর্থনৈতিক সম্পর্ক রক্ষা করে চলে। এটিকে তিনি ‘ইন্ডিয়া ফাস্ট’ পলিসি হিসেবে অভিহিত করেন।

কিন্তু ‘চীনপন্থি’ মুইজ্জুর জয় ভারতের জন্য স্বাভাবিকভাবেই দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। মুইজ্জুর জোট চীনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের পক্ষে; অবকাঠামো ও উন্নয়ন প্রকল্পের জন্য যে দেশ ঋণ এবং অনুদানের আকারে মালদ্বীপে কয়েক মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে।

 

সর্বশেষ খবর