মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

শূকরের হৃৎপিন্ড প্রতিস্থাপনকারী রোগী সুস্থ হয়ে উঠছেন

শূকরের হৃৎপিন্ড প্রতিস্থাপনকারী রোগী সুস্থ হয়ে উঠছেন

লরেন্স ফসেট

এক মাস পার হলো হৃদরোগে আক্রান্ত রোগীর মধ্যে জেনেটিক্যালি পরিবর্তিত শূকরের হৃৎপিন্ড- প্রতিস্থাপনের। চিকিৎসকরা বলছেন, রোগীর শরীরে হৃৎপিন্ড- ভালোভাবেই কাজ করছে এবং কোনো সমস্যা এখন পর্যন্ত ধরা পড়েনি। ৫৮-বছর-বয়সী লরেন্স ফাসেটের শরীরে ওই  হৃৎপি-টি স্থাপন করা হয়। যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ডের বাসিন্দা লরেন্স ফসেটের ইতিহাসের দ্বিতীয় ব্যক্তি যার শরীরে শূকরের হৃৎপিন্ড-   প্রতিস্থাপন করা হয়েছে।

শুক্রবার হাসপাতাল থেকে প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, তিনি সুস্থ আছেন এবং নিজের শক্তি ফিরে পেতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এ খবর দিয়েছে এপি। খবরে জানানো হয়, হৃদযন্ত্রের সমস্যার কারণে প্রায় মরতে বসেছিলেন ফসেট। বিভিন্ন শারীরিক জটিলতার কারণে প্রচলিত উপায়ে তার হৃৎপিন্ড- প্রতিস্থাপনও করা যাচ্ছিল না। ঠিক সে সময়েই ম্যারিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের চিকিৎসকরা তাকে পরীক্ষামূলকভাবে শূকরের হৃৎপিণ্ড- প্রতিস্থাপনের প্রস্তাব দেয়। গত ২০ সেপ্টেম্বর তার সার্জারি সম্পন্ন হয়। এর এক মাস পর হাসপাতাল থেকে একটি ভিডিওর মাধ্যমে তার সর্বশেষ আপডেট জানানো হয়।

৫৮ বছর বয়স্ক ফসেট বলেন, এ যাত্রা কঠিন হতে চলেছে কিন্তু আমি সফল হবই। এর আগে গত বছর ইতিহাসে প্রথমবারের মতো মানবদেহে শূকরের হৃৎপিন্ড- প্রতিস্থাপন করেছিল ম্যারিল্যান্ডের এ চিকিৎসক দলটি। ড্যাভিড বেনেট নামের ওই ব্যক্তি যদিও মাত্র দুই মাস বেঁচে ছিলেন। এরপরই কাজ করা বন্ধ করে দেয় ওই হৃৎপিন্ড। পরে তার শরীরে শূকরের ভাইরাসের সন্ধান পাওয়া যায়। এবার দ্বিতীয় চেষ্টা চালালেন তারা।

সর্বশেষ খবর