বৃহস্পতিবার, ২৬ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

গাজায় শিশুহত্যা আমাদের বিবেকে কলঙ্কের দাগ : ইউনিসেফ

গাজায় শিশুহত্যা আমাদের বিবেকে কলঙ্কের দাগ : ইউনিসেফ

আইনতভাবেই শিশুরা যুদ্ধে সুরক্ষিত। ১৯৪৯ সালে জেনেভা কনভেনশনের অধীনে আন্তর্জাতিকভাবে স্বীকৃত সশস্ত্র সংঘাতের বিধি পাস করা হয়। এতে বলা আছে, যুদ্ধের সময় শিশুদের সুরক্ষিত রাখতে হবে এবং তাদের সঙ্গে মানবিক আচরণ করতে হবে।

কিন্তু ইসরায়েল এই আইনের থোরাই কেয়ার করছে। আর এই অমান্যকে পুরো সমর্থন দিয়ে চলছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ বিশ্বের প্রভাবশালী দেশগুলো। গতকাল পর্যন্ত গাজায় অন্তত ৬ হাজার ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল। এর মধ্যে অর্ধেকই শিশু। হত্যাকাণ্ডের শিকার হওয়া শিশুদের এই সংখ্যাকে ‘বিস্ময়কর’ বলে উল্লেখ করেছে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ।

ইউনিসেফের মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার আঞ্চলিক পরিচালক আদেলে খোদর বলেছেন, গাজা উপত্যকার পরিস্থিতি আমাদের সামষ্টিক বিবেকের ওপর ক্রমবর্ধমান কলঙ্কের দাগ। শিশুদের মৃত্যু ও আহত হওয়ার হার স্রেফ বিস্ময়কর। আরও ভয়ের বিষয় হলো, উত্তেজনা যদি না কমে এবং খাবার, পানি, চিকিৎসাসামগ্রী ও জ্বালানিসহ মানবিক সহায়তা যদি ঢুকতে দেওয়া না হয়, তাহলে দৈনিক মৃত্যুর সংখ্যা আরও বাড়বে।

ইউনিসেফ বলেছে, ব্যাপক ধ্বংসযজ্ঞ, বিরামহীন আক্রমণ, বাস্তচ্যুতি ও খাবার, পানি, ওষুধের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্যের তীব্র সংকটের মধ্যে গাজা উপত্যকার প্রায় প্রতিটি শিশুই গভীর যন্ত্রণাদায়ক ঘটনা ও মানসিক আঘাতের সম্মুখীন হয়েছে।

সর্বশেষ খবর