শুক্রবার, ২৭ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

কিছুই করতে পারছে না জাতিসংঘ

এবার মার্কিন প্রস্তাবে চীন রাশিয়ার ভেটো

ইসরায়েল এবং হামাসের মধ্যে চলা যুদ্ধের বিষয়ে কোনো রকম পদক্ষেপই নিতে পারছে না জাতিসংঘ। সংস্থাটির নিরাপত্তা পরিষদে বুধবার যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন একটি খসড়া প্রস্তাবে ভেটো দিয়েছে রাশিয়া এবং চীন। যদিও মস্কোর নেতৃত্বাধীন একটি ভিন্ন প্রস্তাব পর্যাপ্ত সমর্থন পায়নি।

গত সপ্তাহে যুদ্ধবিরতির একটি প্রস্তাবে ভেটো দেয় যুক্তরাষ্ট্র। এরপর গত পরশু যুক্তরাষ্ট্র একটি প্রস্তাব পেশ করে নিরাপত্তা পরিষদে। যা অবরুদ্ধ গাজা উপত্যকায় সহায়তা প্রদান করার জন্য ‘মানবিক বিরতি’কে সমর্থন করে এবং আন্তর্জাতিক আইনের সীমানার মধ্যে ‘সব রাষ্ট্রের’ আত্মরক্ষার অধিকার ফিরিয়ে দেবে। তবে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন খসড়া প্রস্তাবে কিন্তু সম্পূর্ণ সংঘর্ষ বিরতির কোনো উল্লেখ নেই। প্রায় ১০টি দেশ মার্কিন প্রস্তাবকে সমর্থন দিয়েছে। কিন্তু রাশিয়া এবং চীন নিজেদের ভেটো ক্ষমতা প্রয়োগ করেছে। সংযুক্ত আরব আমিরাতও এর বিরোধিতায় ভোট দিয়েছে। আর ব্রাজিল এবং মোজাম্বিক বিরত রয়েছে। মার্কিন দূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেন, যুক্তরাষ্ট্র তার ভেটোর পর থেকে বিশ্বের অন্যান্য অংশের প্রতিক্রিয়া অন্তর্ভুক্ত করেছে। থমাস-গ্রিনফিল্ড আরও বলেন, এই রেজুলিউশনের বিষয়ে রাশিয়া এবং চীন ভেটো প্রয়োগ করেছে, তার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র গভীরভাবে হতাশ হয়েছে। রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ তুলেছেন তিনি। ইউক্রেনের আক্রমণের পর থেকে প্রায়শই সমালোচনার শিকার হচ্ছে রাশিয়া।

রাশিয়ার খসড়া : রাশিয়া নিজেদের প্রস্তাব পেশ করেছে। যেখানে একটি অবিলম্বে, টেকসই এবং সম্পূর্ণরূপে মানবিক সংঘর্ষ বিরতি চাওয়া হয়েছে। আর নাগরিকদের বিরুদ্ধে সমস্ত সংঘর্ষ ও শত্রুতার কড়া নিন্দাও করা হয়েছে ওই প্রস্তাবে। এটা থেকে স্পষ্ট যে, গাজায় ইসরায়েলের স্থল আক্রমণে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সিদ্ধান্তের কোনো প্রভাব চায় না যুক্তরাষ্ট্র। এমনটাই জানিয়েছেন রাশিয়ার প্রতিনিধি ভাসিলি নেবেনজিয়া। এই অত্যন্ত রাজনৈতিক দলিলের স্পষ্ট একটি লক্ষ্য রয়েছে, যদিও তা নাগরিকদের রক্ষার জন্য নয় বরং এই অঞ্চলে আমেরিকার রাজনৈতিক অবস্থানকে মজবুত করতে।

শুধুমাত্র রাশিয়া, চীন, সংযুক্ত আরব আমিরাত এবং গ্যাবন খসড়া প্রস্তাবের জন্য ভোটদান করেছে। যুক্তরাষ্ট্র আর ব্রিটেন না-এ ভোট দিয়েছে। মার্কিন মিত্রশক্তি ফ্রান্স এবং জাপানসহ অন্য ৯টি দেশ এর থেকে বিরত ছিল। নিরাপত্তা পরিষদে অচলাবস্থা থাকায় আজ সাধারণ পরিষদে যুদ্ধ নিয়ে বিতর্ক হওয়ার কথা রয়েছে।

সর্বশেষ খবর