শনিবার, ২৮ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

এবার কি পরমাণু যুদ্ধ?

এবার কি পরমাণু যুদ্ধ?

রাশিয়া-ইউক্রেন এবং এখন ইসরায়েল-হামাস, গোটা পৃথিবীতে প্রথম থেকেই দুটি ভয়ংকর যুদ্ধের ফল ভোগ করছে। এরই মধ্যে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন কমপ্রিহেন্সিভ নিউক্লিয়ার টেস্ট ব্যান ট্রিটি-সিটিবিটি বের হওয়ার এমন সিদ্ধান্ত নিয়েছে। যাতে পরমাণু হামলার আশঙ্কা বেড়ে গেছে। আসলে রাশিয়ার সংসদে আন্তর্জাতিক চুক্তি থেকে বিল পাস হয়েছে। যা কোনো দেশকে পরমাণু পরীক্ষা করা থেকে বিরত রাখে।

সিটিবিটি অর্থাৎ ব্যাপক পরমাণু পরীক্ষা প্রতিবন্ধক চুক্তি থেকে প্রত্যাহার করার জন্য বুধবার রাশিয়া পার্লামেন্টের উচ্চকক্ষে এ বিল পাস করা হয়েছিল। গতকাল তা নিম্নকক্ষেও পাস হয়েছে। ফলে রাশিয়ার পার্লামেন্টের দুই কক্ষে এ বিল পাস হয়েছে। এখন প্রেসিডেন্ট পুতিনের সই বাকি রয়েছে। সেটি হয়ে গেলেই এ বিল আইনে পরিণত হবে। এর সঙ্গে রাশিয়ার অফিসিয়ালভাবে পরমাণু পরীক্ষা সন্ধি থেকে বাইরে চলে আসবে।

সিটিবিটিতে কী রয়েছে : এটি একটি আন্তর্জাতিক চুক্তি। যা মুক্তভাবে পরমাণু বিস্ফোরণের ওপর প্রতিবন্ধকতা তৈরি করেছে। এর উদ্দেশ্য কোথাও কোনোভাবে পরমাণু হাতিয়ার পরীক্ষা করা যাবে না। কিন্তু এ চুক্তি থেকে বের হওয়ার পর এখন রাশিয়া তার পরমাণু অস্ত্রের পরীক্ষা বা ব্যবহার করতে কারও তোয়াক্কা করবে না।

রাশিয়ার বক্তব যে, পরমাণু পরীক্ষা ততদিন করবে না, যতদিন আমেরিকা এটি করবে না। যদিও এক্সপার্টরা মনে করে রাশিয়া খুব দ্রুত পরমাণু পরীক্ষা করতে পারে। এক্সপার্টের বক্তব্য যদি এমন হয়, তাহলে আমেরিকা এবং রাশিয়ার মধ্যে পরমাণু হাতিয়ার নিয়ে লড়াই শুরু হতে পারে।

সর্বশেষ খবর