সোমবার, ৩০ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

ফিলিস্তিনের সমর্থনে দেশে দেশে লাখো মানুষের মিছিল

ফিলিস্তিনের সমর্থনে দেশে দেশে লাখো মানুষের মিছিল

গাজায় হামলা বন্ধের দাবিতে বিশ্বের বিভিন্ন দেশের মতো স্পেনের রাজধানী মাদ্রিদেও মিছিল করে শত শত মানুষ -এএফপি

ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি প্রকাশ করে এবং গাজায় যুদ্ধবিরতি আহ্বানের দাবিতে যুক্তরাজ্য, ডেনমার্ক, ইতালি, সুইডেন, নিউজিল্যান্ড, নরওয়ে, ইরাক, তুরস্ক, মালয়েশিয়া এমনকি পশ্চিম তীরেও লাখো মানুষ মিছিল করেছে। নিউজিল্যান্ডের রাজধানী ওয়েলিংটনে হাজার হাজার মানুষকে ফিলিস্তিনি পতাকা হাতে দেখা যায়। একই সঙ্গে ‘ফ্রি প্যালেস্টাইন’ লেখা প্ল্যাকার্ড হাতে পার্লামেন্ট ভবনের সামনে মিছিল করেছে।

গত ৭ অক্টোবর হামাসের হামলার পর থেকে গাজায় প্রতিনিয়ত নির্বিচারে বোমা হামলা করছে ইসরায়েল। তেল আবিবের এমন প্রতিক্রিয়ার বিশ্বজুড়ে উঠেছে সমালোচনার ঝড়। এরই মধ্যে গতকাল সবচেয়ে বড় বিক্ষোভের একটি হয়েছে লন্ডনে। সেখানে দেশটির বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সরকারের কাছে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে বিশাল মিছিল করেছে। লন্ডনে ক্যামিল রেভ্যুয়েলটা নামের এক বিক্ষোভকারী বলেন, ‘পরাশক্তির দেশগুলো এই মুহূর্তে নিজেদের ভূমিকা কার্যকরীভাবে পালন করছে না। এ কারণেই আমরা এখানে এসেছি। আমরা যুদ্ধবিরতির আহ্বান জানাচ্ছি। ফিলিস্তিনিদের অধিকার, তাদের অস্তিত্বের অধিকার, বেঁচে থাকার অধিকার, মানবাধিকারসহ সব অধিকার যাতে পায়, সে আহ্বান জানাচ্ছি। ক্যামিল রেভ্যুয়েলটা আরও বলেন, ‘বিক্ষোভটি হামাস পক্ষে-বিপক্ষে নয়। বরং ফিলিস্তিনি নাগরিকদের জীবন যেন বাঁচে, সেই সম্পর্কে।’ তবে এই বিষয়ে যুক্তরাজ্য সরকারের অবস্থান বরং বিপরীতমুখী। দেশটির পক্ষ থেকে বরাবরই ‘ইসরায়েলের আত্মরক্ষার অধিকার রয়েছে’ বলে বোমা হামলাকে সমর্থন করেছে।

গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলের হামলায় গাজায় নিহতের সংখ্যা ৮ হাজার ছাড়িয়েছে। হামাস পরিচালিত উপত্যকাটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। মালয়েশিয়ায় দলে দলে মানুষ স্লোগান দিয়ে কুয়ালালামপুরে যুক্তরাষ্ট্রের দূতাবাসের বাইরে বিক্ষোভ করেছে। তুরস্কের ইস্তাম্বুলে লাখো মানুষের এক সমাবেশে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, ইসরায়েল দখলদার। ‘হামাস সন্ত্রাসী সংগঠন নয়’ বলেও আগের মত আবার প্রকাশ করেন তিনি। তিনি বলেন, দেশটির পশ্চিমা মিত্ররাই ইসরায়েলের যুদ্ধাপরাধের পেছনে ‘প্রধান অপরাধী’।

উন্মুক্ত মঞ্চে এরদোগান বলেন, ‘ইসরায়েল, আমরা তোমাকে বিশ্বের দরবারে যুদ্ধাপরাধী হিসেবে ঘোষণা করব। আমরা এর প্রস্তুতি নিচ্ছি এবং আমরা ইসরায়েলকে বিশ্বের কাছে যুদ্ধাপরাধী হিসেবে পরিচয় করিয়ে দেব।’ একইভাবে ইরাকিরা বাগদাদে এবং ইসরায়েলের দখলকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিরা শনিবার তেল আবিবের বিপক্ষে করেছে। এ ছাড়া বিক্ষোভকারীরা ইসরায়েলি পণ্যের বৈশ্বিক বয়কটের আহ্বান জানায়।

সর্বশেষ খবর