বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

আফগান শরণার্থীদের গ্রেফতার করছে পাকিস্তান সরকার

পাকিস্তান সরকার আগেই ঘোষণা করেছিল তাদের দেশে অবস্থান করা আফগানিস্তানের শরণার্থীরা নিজ দেশে ফিরে যাবে। এরপর দুই মাস ধরে পাকিস্তানে থাকা আফগানদের ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু করে। বিভিন্নস্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা আফগানদের দেশে পাঠানোর প্রক্রিয়া চলাকালে গ্রেফতার শুরু করেছে পাকিস্তান সরকার। পাকিস্তান সরকার বলছে, দেশটিতে অবৈধভাবে বসবাসরতদের গ্রেফতার করা হচ্ছে।

তবে দীর্ঘদিন ধরে পাকিস্তানে থাকা আফগানরা বলছেন, তাদের ফিরে গিয়ে করার কিছু নেই। তালেবান সরকারের অধীনে তারা দেশে ফিরে যেতে আতঙ্কিত। বিবিসির প্রতিনিধি পরিস্থিতির বর্ণনা দিতে গিয়ে বলেছেন, সারি সারি ট্রাক দেখলেই বোঝা যাবে সীমান্তের কাছাকাছি আপনি, যেখানে যুবক, বৃদ্ধ সবাই আছে। তারা কেউ কেউ আসবাবপত্র, কেউ কেউ রসদের স্তূপের ওপর বসে রাস্তার দিকে তাকিয়ে আছে। পাঞ্জাবের পেট্রল স্টেশনে থাকা আবদুল্লাহ বলেছেন, তিনি ও তার পরিবারের ২২ সদস্যের জন্য ট্রাক ভাড়া করেছেন। যাদের মধ্যে ২০ জনের জন্ম হয়েছে পাকিস্তানে। আফগানিস্তানে রাশিয়ার যুদ্ধ যখন শুরু হয় তখন পাকিস্তানে পাড়ি জমান আবদুল্লাহ। দীর্ঘদিনের আবাসস্থল ছেড়ে যাওয়ার সময় দুঃখ প্রকাশ করে তিনি বলেন, ‘আমি বলে বোঝাতে পারব না, আমার কেমন লাগছে, মাটির হলেও আমি নিজ হাতে বাড়ি বানিয়েছি, আমি অনেক গাছ লাগিয়েছি। আমার প্রতিবেশী ও বন্ধু-বান্ধবরা কাঁদছিল তাদের ছেড়ে আসার সময়। এ সরকারের নিষ্ঠুরতার কারণে আমরা ছেড়ে যেতে বাধ্য হচ্ছি।’

এর আগে পাকিস্তান ছাড়ার জন্য আফগানদের ৩১ অক্টোবর পর্যন্ত সময় বেঁধে দেয় পাকিস্তান সরকার। এর মধ্যে দেশ ত্যাগ না করলে আইনিব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছিল সরকার।

সর্বশেষ খবর