শনিবার, ৪ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

ইসরায়েল-হামাস যুদ্ধে এবার রুশ ওয়াগনার

ইসরায়েলকে অন্ধ সমর্থন দিয়ে চলেছে আমেরিকা, যুক্তরাজ্যসহ বিশ্বের শক্তিশালী দেশগুলো। তবে এবার এই অক্ষের বাইরে নতুন খেলোয়াড় হিসেবে নামছে রাশিয়া। ফিলিস্তিনের প্রতি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘নৈতিক সমর্থন’ মিলেছিল আগেই। ইসরায়েল-হামাস যুদ্ধে এবার আসরে নেমেছে রাশিয়ার ভাড়াটে বাহিনী ‘ওয়াগনার গ্রুপ’। লেবাননের শিয়া সংগঠন হিজবুল্লাহকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র দিতে চলেছে তারা। মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস-এ প্রকাশিত এক প্রতিবেদন মোতাবেক হিজবুল্লাহকে অত্যাধুনিক ঝঅ-২২ মিসাইল সিস্টেম দেওয়ার পরিকল্পনা করছে ওয়াগনার। এ নিয়ে হিজবুল্লাহর সামরিক শাখার সঙ্গে কথাবার্তাও এগিয়ে গেছে অনেকদূর।

উল্লেখ্য, এসএ-২২ বা প্যান্টসির-এসআই মিসাইল সিস্টেমটি মূলত যুদ্ধবিমান ধ্বংসের কাজে ব্যবহার করা হয়। ট্রাকে করে দ্রুত এই হাতিয়ার বহন করা যায়। রাশিয়ায় তৈরি ‘সারফেস টু এয়ার’ এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা প্রায় ৭৫ কিলোমিটার দূর থেকেই শত্রুর বিমানের হদিস পেয়ে যায়। ২০ থেকে ৪০ কিলোমিটারের মধ্যেই ধ্বংস করে দেওয়া যায়।

ওয়াগনার গ্রুপ প্রতিষ্ঠা হয়েছে রাশিয়ায়। এর প্রতিষ্ঠাতা প্রয়াত ইয়েভগেনি প্রিগোজিন। তিনি মারা যাওয়ার পর বর্তমানে এই গ্রুপটি রয়েছে ক্রেমলিনের নিয়ন্ত্রণে। মার্কিন একজন কর্মকর্তা বলেছেন, এসব প্রতিরক্ষা ব্যবস্থা এরই মধ্যে হিজবুল্লাহর হাতে তুলে দেওয়া হয়েছে কি না সে বিষয়টি নিশ্চিত করেনি ওয়াশিংটন।

উল্লেখ্য, নানা ক্যালিবার এবং দূরপাল্লার রকেটের পাশাপাশি, হিজবুল্লাহর হাতে রয়েছে ‘গাইডেড’ মিসাইল! সাবেক সোভিয়েত ইউনিয়ন এবং তার উত্তরসূরি রাশিয়ার তৈরি একাধিক ক্ষেপণাস্ত্র এবং রকেট রয়েছে সেই তালিকায়। দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত রুশ রকেট কাত্যিউশা এবং তার পরবর্তী সংস্করণ বিএম-২১ গ্রাদ হিজবুল্লাহর অন্যতম শক্তি।

সর্বশেষ খবর