সোমবার, ৬ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

নতুন নামে যুদ্ধে নামল ওয়াগনার

নতুন নামে যুদ্ধে নামল ওয়াগনার

ইউক্রেনের সঙ্গে যুদ্ধে আবার মাঠে নামল ওয়াগনার গ্রুপ। তবে এবার ওয়াগনার নয় ‘কামেরটন’ নামে। রাশিয়ার সামরিক বাহিনীর সঙ্গে তারা ইউক্রেনের সঙ্গে যুদ্ধে অংশ নিচ্ছে। রাশিয়ার গণমাধ্যমগুলো জানিয়েছে, এ সপ্তাহেই আনুষ্ঠানিকভাবে আবারও ইউক্রেনে সক্রিয় হয়েছে তারা। ওয়াগনার সদস্যদের নিয়ে তৈরি করা হয়েছে একটি নতুন ইউনিট। এর নাম দেওয়া হয়েছে ‘কামেরটন’।

কয়েক মাস আগে ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন    কয়েক মাস আগে এক বিমান দুর্ঘটনায় নিহত হন। এর আগে ওয়াগনার যোদ্ধারা প্রিগোজিনের নেতৃত্বে রুশ সামরিক বাহিনীর বিরুদ্ধে     একদিনের অভ্যুত্থানেও অংশ নিয়েছিল। সব মিলিয়ে ইউক্রেনে ওয়াগনারের ভবিষ্যৎ নিয়ে নানা অনিশ্চয়তা সৃষ্টি হয়েছিল। অবশেষে নতুন নেতৃত্বের অধীনে রুশ বাহিনীর সঙ্গে আবারও তাদের ইউক্রেনে রাশিয়ার নতুন ভূখন্ডতে মোতায়েন করা হলো।

তবে এই নতুন ইউনিটের কমান্ডারের নাম এখনো প্রকাশ করা হয়নি। তারা চেচেনদের ‘আখমাত’ বাহিনীর অধীনে যুদ্ধ করবে। ওয়াগনারের পাশাপাশি আখমাত বাহিনীও প্রথম থেকেই রাশিয়ার বিশেষ সামরিক অভিযানে সক্রিয় ভূমিকা রেখে আসছে। এদিকে ওয়াগনার যোদ্ধারা আবারও লড়াইয়ে যোগ দিয়েছে এমন বেশ কিছু ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ভিডিওতে দেখা যায়, তারা ড্রোন ও রাইফেল নিয়ে ডনবাস অঞ্চলে যুদ্ধ করছে।

ওয়াগনারের নতুন কমান্ডার জানান, মাদারল্যান্ডের (রাশিয়া) সঙ্গে আমাদের চুক্তি আছে। যার অধীনেই থাকি না কেন আমরা আগের   মতোই যুদ্ধ চালিয়ে যাব। বাহিনীটি আগে যেভাবে স্বাধীনতার সঙ্গে যুদ্ধ করত, এখনো তাই করবে বলেও জানান তিনি। তবে নতুন এই ওয়াগনার ইউনিটে কত সদস্য রয়েছে তা এখনো স্পষ্ট নয়।

সর্বশেষ খবর