মঙ্গলবার, ৭ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

দুই ভাগ করে ফেলা হয়েছে গাজাকে

দুই ভাগ করে ফেলা হয়েছে গাজাকে

গাজাবাসীর আর্তনাদ যেন শুনতেই পাচ্ছে না বিশ্ব। খান ইউনিসে একটি ভবনে বোমা হামলার পর প্রতিবাদ জানাচ্ছেন এক যুবক -এএফপি

মানবতার চরম লঙ্ঘন চলছে গাজায়। কিন্তু পশ্চিমা বিশ্ব দেখেও না দেখার ভান করছে বা এই অপরাধকে আরও অন্ধ সমর্থন দিয়ে যাচ্ছে। এ কারণে এক মাসে ১০ হাজার মানুষকে হত্যা করল ইসরায়েল। অর্থাৎ অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের নির্বিচার হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে ১০ হাজার ছাড়িয়েছে। এ ছাড়া আহত হয়েছে কমপক্ষে ২৬ হাজার ফিলিস্তিনি। গতকাল আলজাজিরা জানায়, নিহতদের মধ্যে ৪ হাজার ১০৪ শিশু, ২ হাজার ৬৪১ নারী। গত ৭ অক্টোবর থেকে গাজায় নির্বিচারে বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল।

অপরদিকে ইসরায়েলে ফিলিস্তিনি মুক্তিকামী সংগঠন হামাসের হামলায় নিহত হয়েছে ১ হাজার ৪০৫ জন। আহত হয়েছে কমপক্ষে ৫ হাজার ৬০০ জন।

গাজা এখন দুই ভাগ হয়ে গেছে, দাবি ইসরায়েলের : ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর দাবি, গাজা এখন উত্তর গাজা ও দক্ষিণ গাজা এই দুই ভাগে বিভক্ত। সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, সেনারা গাজায় প্রবেশ করে উপকূল পর্যন্ত পৌঁছে গেছে এবং কার্যত তারা গাজা উপত্যকাকে দুই ভাগ করে ফেলেছে। একটি হচ্ছে উত্তর গাজা এবং আরেকটি দক্ষিণ গাজা। এর আগে তিনি বলেন, সেনারা গাজার শহরটিকেও ঘিরে ফেলেছে। হাগারি বলেন, ইসরায়েল এখনো গাজার উত্তরাঞ্চল থেকে দক্ষিণাঞ্চলে যেতে বাসিন্দাদের জন্য একটি ‘করিডর’ খোলা রেখেছে। ইসরায়েল ঘোষণা করেছে তারা হামলা আরও জোরদার করবে এবং গাজা উপত্যকা ও গাজা শহর ঘিরে স্থল অভিযানও আরও শক্তিশালী করা হবে।

এদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু আবার জানিয়ে দিয়েছেন, জিম্মিদের ফেরত না দিলে যুদ্ধবিরতি হবে না। নেতানিয়াহু বলেছেন, ‘যতক্ষণ আমরা বিজয়ী না হচ্ছি, ততক্ষণ পর্যন্ত আমাদের সামনে লড়াই করা ছাড়া আর কোনো বিকল্প নেই।’ সেনাদের প্রচার করা ভিডিওতে দেখা যাচ্ছে, ইসরায়েলের সেনা প্রতিটি বাড়িতে ঢুকছে। কামান ও সাঁজোয়া বুলডোজার দিয়ে সবকিছু গুঁড়িয়ে দিচ্ছে। গাজার বাসিন্দা আবু হাসেরিয়া জানিয়েছেন, ইসরায়েলের আক্রমণ দেখে মনে হচ্ছে যেন প্রবল ভূমিকম্প হচ্ছে। তারা পুরো এলাকা ধুলোয় মিশিয়ে দিচ্ছে। এদিকে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এরই মধ্যে তুরস্কে পৌঁছেছেন। সফরে তিনি যুদ্ধ বিরতির বিষয়ে আলোচনার দিকে জোর দিচ্ছেন। এর আগে বাগদাদে অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, আঞ্চলিক নেতাদের উচিত গাজায় মানবিক বিরতির প্রস্তাবকে ‘স্বাগত’ জানানো। ইসরায়েল অবশ্য বলেছে, বিরতিতে সম্মত হওয়ার আগে তারা জিম্মিদের বিষয়ে অগ্রগতি চায়।

ইসরায়েলের মন্ত্রী বরখাস্ত : ইসরায়েলের মন্ত্রী ইলিয়াহু বলেছিলেন, ‘গাজায় পরমাণু অস্ত্রের ব্যবহার করা হোক।’ তারপরই প্রধানমন্ত্রীর অফিস জানিয়েছে, ইলিয়াহুকে বরখাস্ত করা হয়েছে। তার বিবৃতি, বাস্তবসম্মত নয়। আন্তর্জাতিক আইন মেনে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আক্রমণ করছে।

সর্বশেষ খবর