বৃহস্পতিবার, ৯ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

গাজায় শরণার্থী শিবিরের অবস্থা ভয়াবহ

গাজায় শরণার্থী শিবিরগুলোর পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ। চিকিৎসক এবং নার্সরা গাজায় শরণার্থী শিবিরে অবিরত চিকিৎসা করে চলেছেন। মার্কিন এক নার্সকে উদ্ধার করা হয় এই শরণার্থী শিবির থেকে। সেখান থেকে তিনি তাঁর অভিজ্ঞতার কথা বলেছেন। তাঁর ভাষায় গাজায় কোনো নিরাপদ স্থান নেই। শরণার্থী শিবিরে প্রায় ৫০ হাজার মানুষ রয়েছেন। কিন্তু তাদের জন্য রয়েছে মাত্র চারটি টয়লেট। দিনের বেলা মাত্র চার ঘণ্টা সেখানে পানি আসে। তাহলে কি ভয়াবহ অবস্থায় তারা সেখানে দিন কাটাচ্ছেন ভাবলেই শিউরে উঠতে হয়। এর পাশাপাশি সেখানে প্রচুর শিশুও রয়েছেন যাদের ইতোমধ্যেই নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দিয়েছে। সঠিক স্থান না পেয়ে যেখানে সেখানে ওষুধের কাজে ব্যবহৃত নানা সামগ্রী পড়ে রয়েছে। ফলে নানা ধরনের রোগের প্রভাব দেখা দিয়েছে। পাশাপাশি ইসরায়েলের বোমাবর্ষণের ফলে বাইরে গিয়ে কোনো কাজ করা যাচ্ছে না, জানালেন কালহান নামে ওই নার্স। সেখান থেকে তিনি বেরিয়ে আসতে চাইছিলেন না। কিন্তু তার শারীরিক পরিস্থিতি ক্রমশ খারাপের দিকে যাচ্ছিল। তাই তাকে বেরিয়ে আসতে হয়।

গাজা শহরের প্রাণকেন্দ্রে ইসরায়েলি সৈন্যরা : ইসরায়েলে হামাসের হামলার এক মাস পূর্তির দিনে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত বলেছেন, তাদের সৈন্যরা এখন ‘গাজা শহরের প্রাণকেন্দ্রে’। গত ৭ অক্টোবর হামাস ওই হামলা চালিয়েছিল। গ্যালান্ত বলেছেন, হামাসের বিরুদ্ধে তাদের সৈন্যরা ‘আক্রমণ করছে স্থল, বিমান ও নৌবাহিনীর সমন্বয়ে’। অন্যদিকে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, তাদের সৈন্যরা ‘গাজা শহর ঘিরে রেখেছে এবং ভিতরে অভিযান’ চালানো হচ্ছে। নেতানিয়াহু গাজার মানুষকে আগেই দক্ষিণের দিকে চলে যাওয়ার অনুরোধ করে বলেছিলেন, ‘প্লিজ গো সাউথ’ অর্থাৎ ‘দয়া করে দক্ষিণে সরে যান’।

আল আকসা মসজিদে অনুপ্রবেশ ইসরায়েলের : গাজায় ইসরায়েলের আক্রমণের মধ্যে গতকাল সকালে আল আকসা মসজিদ চত্বরে ফের অনুপ্রবেশ করেছেন কয়েক ডজন ইসরায়েলি বসতি স্থাপনকারী। ফিলিস্তিনি সংবাদ সংস্থা ডব্লিউএএফএ জানিয়েছে, বসতি স্থাপনকারীরা বিভিন্ন দলে ভাগ হয়ে মসজিদটিতে প্রবেশ করেন। এ সময় তাদের নিরাপত্তা দিয়েছিল ইসরায়েলি বাহিনী। প্রত্যক্ষদর্শীদের মতে, তারা মসজিদ প্রাঙ্গণে ‘উসকানিমূলক সফর’ করেন এবং ডোম অব দ্য রক-এর কাছে ইহুদিদের একটি প্রাচীন ধর্মগ্রন্থ তালমুদে নির্দেশিত আচার পালন করেন। ইহুদিদের কাছে টেম্পল মাউন্ট নামে পরিচিত আল আকসা মসজিদ মুসলিম ও ইহুদি উভয় ধর্মাবলম্বীর কাছে গুরুত্বপূর্ণ ধর্মীয় স্থাপনা। জেরুজালেমে অবস্থিত এ স্থাপনায় প্রার্থনার অধিকার কাদের এ নিয়ে ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে দীর্ঘদিন ধরে দ্বন্দ্ব চলছে। ডব্লিউএএফএ জানিয়েছে, এর পাশাপাশি আজ সকালে পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনি মালিকানাধীন বাড়িগুলোতে অভিযান চালিয়ে ইসরায়েলি বাহিনী তিন নারীসহ ৫৫ ফিলিস্তিনিকে আটক করেছে। সংবাদ সংস্থাটি আরও জানায়, উত্তর জর্ডান উপত্যকার কাছে ইসরায়েলি বসতি স্থাপনকারীরা সহিংস আচরণ করেন এবং ফিলিস্তিনি ভূমি দখলের চেষ্টা করেন।

ইসরায়েলি আক্রমণে ইতোমধ্যে ১০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। এদের বেশির ভাগই গাজাবাসী। এ আক্রমণে গাজার আবাসিক এলাকার অর্ধেকের বেশি ধ্বংস হয়েছে। বাস্তুচ্যুত হয়েছেন প্রায় ১৪ লাখের মতো ফিলিস্তিনি।

সর্বশেষ খবর