বৃহস্পতিবার, ৯ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

রাশিয়ার ‘ওয়ান্টেড’ তালিকায় আরেক আইসিসি বিচারক

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) আরেক বিচারককে ‘ওয়ান্টেড’ তালিকায় যুক্ত করেছে রাশিয়া। সংস্থাটির আরও বেশ কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত করছে দেশটি। গতকাল রুশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাদের ডাটাবেজ আপডেট করেছে। আর এতেই দেখা গেছে, আইসিসি বিচারক সার্জিও জেরার্দো উগালদে গোদিনেজকে নতুন করে ওয়ান্টেড তালিকায় যুক্ত করা হয়েছে। এ খবর দিয়েছে আরটি।

খবরে জানানো হয়, গোদিনেজের বিরুদ্ধে ঠিক কী অভিযোগ আনা হয়েছে তা এখনো জানানো হয়নি। তিনি কোস্টারিকার নাগরিক। গত মার্চ মাসে আইসিসি রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে।

সংস্থাটির দাবি, ইউক্রেনের শিশুদের ‘অবৈধভাবে’ রাশিয়ায় নিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন পুতিন। মস্কো যদিও আইসিসির এই গ্রেফতারি পরোয়ানাকে অকার্যকরী বলে উড়িয়ে দিয়েছে। একই সঙ্গে আইসিসির যে এ বিষয়ে রায় দেওয়ার কোনো এখতিয়ার নেই তাও স্পষ্ট করেছে দেশটি। কোনো ধরনের দন্ডযোগ্য ঘটনা ছাড়াই এভাবে রুশ প্রেসিডেন্টের বিরুদ্ধে রায় ঘোষণা করায় এরপর পাল্টা ব্যবস্থা নেয় রাশিয়া।

দেশটি আইসিসির এক প্রসিকিউটর এবং একাধিক বিচারকের বিরুদ্ধে তদন্ত শুরু করে। গত সেপ্টেম্বর মাসে প্রথমবারের মতো আইসিসি প্রেসিডেন্ট পিয়োত্র হফমানস্কিকে ওয়ান্টেড তালিকায় যুক্ত করে রাশিয়া। উল্লেখ্য, মস্কো আইসিসিকে স্বীকৃতি দেয় না।

সর্বশেষ খবর