সোমবার, ১৩ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

খালিস্তানি সংঘাতের মধ্যেই কানাডায় ফের শিখ হত্যা

খালিস্তানি প্রশ্ন ভারতের সঙ্গে কূটনৈতিক সংঘাতের মধ্যেই কানাডায় ফের নিহত হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত এক শিখ এবং তার ১১ বছরের ছেলে। নিহতের বয়স ৪১ বছর। তার নাম হরপ্রীত সিং উপ্পল। বৃহস্পতিবার বিকালে কানাডার এডমন্টনের গ্যাস স্টেশনের বাইরে গুলি করে খুন করা হয় উপ্পল ও তার ছেলেকে। এ ঘটনায় আহত হয়েছে উপ্পলের গাড়িতে থাকা ছেলের বন্ধু।

পুলিশ কর্মকর্তা কলিন ডার্কসেন জানিয়েছেন, বেআইনিভাবে আগ্নেয়াস্ত্র রাখা, অস্ত্র নিয়ে হুমকি দেওয়া, ভয় দেখানোর মতো একাধিক অভিযোগ ছিল উপ্পলের বিরুদ্ধে। এ ছাড়া মাদক চোরাচালানের অভিযোগে মামলা চলছিল। বিরোধী গ্যাংয়ের সঙ্গে সংঘাতের জেরেই এ খুন বলে মনে করা হচ্ছে। তবে উপ্পল কোন গ্যাংয়ের সঙ্গে যুক্ত ছিলেন, খোলসা করেনি পুলিশ। এসব ঘটনার কারণে ভারতের সঙ্গে কানাডার সম্পর্ক এখন তলানিতে। কূটনীতিক সম্পর্ক প্রায় বন্ধ। এ অবস্থায় কানাডার প্রধানমন্ত্রী তার দেশে শিখ নেতা হত্যায় ভারতের হাত রয়েছে বলে ফের মন্তব্য করেছেন। যা দুই দেশের সম্পর্ক স্বাভাবিক হওয়ার ক্ষেত্রে বড় বাধা হয়েই দাঁড়াচ্ছে।

একটি অনুষ্ঠানে ট্রুডো বলেন, ‘যেদিন আমাদের নাগরিক হত্যার বিশ্বাসযোগ্য তথ্য আমাদের হাতে এসেছে, সেদিন থেকেই আমরা ভারতকে সত্য উদঘাটনে সাহায্যের হাত বাড়ানোর কথা বলে আসছি। যুক্তরাষ্ট্রসহ অন্য বন্ধুদেরও বলছি আন্তর্জাতিক আইন ভাঙা ও সার্বভৌমত্ব লঙ্ঘন করার মতো এ গুরুতর বিষয়টি নিয়ে উদ্যোগী হতে। আমরা এ প্রচেষ্টা অব্যাহত রাখব। যেমন অব্যাহত থাকবে তদন্তের কাজ।’

সর্বশেষ খবর