মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

মিয়ানমারে সেনা-বিদ্রোহী সংঘাত চরমে, ভারতে পালাচ্ছে হাজারো মানুষ

সামরিক বাহিনী ও বিরোধী বাহিনীগুলোর মধ্যে সংঘাত বাড়ছে। এর মধ্যে গত পরশু মিয়ানমারে সেনাবাহিনী ও বিদ্রোহীদের সংঘর্ষে একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। ঘটনার পর দায় স্বীকার করেছে বিদ্রোহী গোষ্ঠী। দুই পক্ষের মতে, ২০২১ সালের পর জান্তা সরকারের জন্য এটিই সবচেয়ে বড় ধাক্কা। এদিকে গতকাল সশস্ত্র বিদ্রোহীরা একটি নিরাপত্তা ফাঁড়িতে আক্রমণ করেছে। এর ফলে জান্তাবিরোধী চলমান সংঘাত আরও দুটি নতুন রণক্ষেত্রে ছড়িয়ে পড়ল। এমন পরিস্থিতিতে নিরাপত্তার আশায় প্রতিবেশী ভারতে পালিয়ে আশ্রয় নিয়েছেন কয়েক হাজার মানুষ।

রাখাইন রাজ্যের বৃহত্তর স্বায়ত্তশাসনের দাবিতে সশস্ত্র সংগ্রামে লিপ্ত আরাকান আর্মির মুখপাত্র খাইন থু খা বলেছেন, রাথেডাং ও মিনবিয়া এলাকায় দুটি ফাঁড়ির দখল নিয়েছে তাদের  যোদ্ধারা। তিনি বলেন, আমরা কয়েকটি ফাঁড়ি দখল করেছি। অন্যত্র লড়াই চলছে।

ভারত সীমান্তবর্তী চীন রাজ্যেও সংঘাত শুরু হয়েছে। এখানে বিদ্রোহীরা দুটি সামরিক ক্যাম্পে হামলা চালিয়েছে বলে জানিয়েছেন একজন ভারতীয় কর্মকর্তা এবং হামলার বিষয়ে অবগত দুটি সূত্র।

২০২১ সালের ফেব্রুয়ারিতে অং সান সু চির নেতৃত্বাধীন গণতান্ত্রিক সরকারকে উৎখাতের মাধ্যমে ক্ষমতা দখল করা জান্তা এসব হামলায় বড় ধরনের চ্যালেঞ্জের মুখে পড়েছে। অক্টোবরের শেষ দিকে জাতিগত সশস্ত্র গোষ্ঠীগুলো এই সমন্বিত হামলা শুরু করেছে। ইতোমধ্যে তারা কয়েকটি শহর ও সামরিক ফাঁড়ি দখল করেছে।

 

 

সর্বশেষ খবর