মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

সিরিয়ায় লড়াইয়ে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার যুদ্ধবিমান

গত কয়েক সপ্তাহে ধারাবাহিকভাবে প্রেসিডেন্ট আসাদের বাহিনীর ওপর হামলা চালিয়েছে পশ্চিম এশিয়ায় মোতায়েন আমেরিকার যুদ্ধবিমান। এবার বিদ্রোহী বাহিনীকে নিশানা করল রুশ যুদ্ধবিমান।

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ইদলিবে রুশ বিমান বাহিনীর এক ঝটিকা অভিযানে নিহত হয়েছেন অন্তত ৩৬ জন সরকারবিরোধী বিদ্রোহী যোদ্ধা এবং আহত হয়েছেন আরও ৬০ জন। সিরিয়ায় অবস্থানরত রুশ বাহিনীর উপপ্রধান রিয়ার অ্যাডমিরাল ভাদিম কুলিত রাশিয়ার সংবাদমাধ্যম ইন্টারফ্যাক্সকে এ তথ্য নিশ্চিত করেছেন। কুলিত বলেন, শনিবার গভীর রাতে এই অভিযান পরিচালিত হয়েছে। তার আগের ২৪ ঘণ্টায় ইদলিবের বিভিন্ন এলাকায় অন্তত ৭ বার সিরিয়ার সরকারি বাহিনীর ওপর হামলার ঘটনা ঘটেছে। অবৈধ ও সরকারবিরোধী সশস্ত্র গোষ্ঠীগুলো এসব হামলার জন্য দায়ী। যারা নিহত এবং আহত হয়েছে, তারা সরকারবিরোধী সশস্ত্র গোষ্ঠীগুলোর সঙ্গে সংশ্লিষ্ট।

বিশ্লেষকরা বলছেন, ইউক্রেন এবং গাজায় যুদ্ধের আবহে এবার এই ঘটনা পশ্চিম এশিয়ায় অশান্তির মেঘ ছড়িয়ে দেবে। যেখানে তাৎপর্যপূর্ণ ভাবে তাতে অংশ নিয়েছে বিশ্বের দুই বৃহৎ শক্তি আমেরিকা এবং রাশিয়া।

মূলত পেন্টাগনের ‘নিশানায়’ ছিল সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুগত সেনার বিভিন্ন ঠিকানা। অন্যদিকে, রুশ বিমানবহর হামলা চালিয়েছে আসাদবিরোধী বিদ্রোহী বাহিনীর একাধিক ডেরায়।

 

 

সর্বশেষ খবর