শনিবার, ১৮ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
আল-শিফা হাসপাতালে ইসরায়েলি হামলা

আইসিইউর সব রোগী নিহত

আইসিইউর সব রোগী নিহত

গাজায় কোনো জায়গাই নিরাপদ নয়। ইসরায়েল হাসপাতাল থেকে শুরু করে আবাসিক এলাকায় নির্বিচারে বোমা ফেলছে। গতকাল রাফায় আহত এক তরুণীকে উদ্ধার করে হাসপাতালে নিচ্ছেন স্বজনরা -এএফপি

গাজায় আল-শিফা হাসপাতালের পরিচালক মুহাম্মাদ আবু সালমিয়া দাবি করেছেন, ইসরায়েলি বাহিনীর হামলায় হাসপাতালটির আইসিইউতে (নিবিড় পরিচর্যা কেন্দ্র) ভর্তি সব রোগীর মৃত্যু হয়েছে। তিনি বলেছেন, হাসপাতালটিতে রোগী, চিকিৎসকসহ প্রায় ৭ হাজার জন আশ্রয় নিয়েছেন। তারা সবাই ইসরায়েলি হামলার মুখে আছে। তিনি আরও বলেন, হামলার পর হাসপাতালটিতে এখন পানি ও অক্সিজেন নেই এবং রোগীরা তৃষ্ণায় চিৎকার করছে। ইসরায়েলি ট্যাংক হাসপাতালটি ঘিরে আছে আর ওপরে ঘুরছে ড্রোন। হাসপাতালের ভিতরে দ্বিতীয় দিনের মতো তল্লাশি চালিয়েছে সৈন্যরা। হাসপাতালের ভিতরে আটকেপড়া এক সাংবাদিক বিবিসির রুশদি আবু আলৌফকে ফোনে জানিয়েছেন, ‘ইসরায়েলি সৈন্যদের সব জায়গায় দেখা যাচ্ছে এবং তারা সব দিক দিয়ে গুলি করছে’। এদিকে গতকাল জাবালিয়া শরণার্থী শিবিরে ইসরায়েলি বিমান হামলায় অন্তত ১৮ জন নিহত হয়েছে। অন্যদিকে ইসরায়েল জানিয়েছে, তাদের সৈন্যরা গাজায় এক জিম্মির মৃতদেহ পেয়েছে। ৬৫ বছর বয়সী ইয়েহুডিত ওয়েইসকে গত সাতই অক্টোবর অপহরণ করে নিয়ে এসেছিল সশস্ত্র গোষ্ঠী হামাসের যোদ্ধারা।

আল-শিফা হাসপাতালের সবশেষ অবস্থা : হাসপাতালটির পরিচালক মুহাম্মদ আবু সালমিয়া জানিয়েছে, আল-শিফার অবস্থা ‘ভয়াবহ’, যেখানে এখনো সাড়ে ছয়শ রোগী, পাঁচশ চিকিৎসা কর্মকর্তা এবং ৫ হাজার বাস্তুচ্যুত মানুষ অবস্থান করছে। গত বুধবার থেকে সেখানে অভিযান চালাচ্ছে ইসরায়েলি বাহিনী এবং বৃহস্পতিবার তারা সেখানে হামাসের টানেলের একটি সুড়ঙ্গের সন্ধান পাওয়ার দাবি করে। একই সঙ্গে অস্ত্রবোঝাই একটি গাড়ি পাওয়ার কথাও জানায় তারা। হাসপাতালটির পরিচালক জানান, ইসরায়েলি সেনারা হাসপাতালটির প্রধান পানির সংযোগ উড়িয়ে দিয়েছে। অভিযান চলছে। কেউ এক ভবন থেকে আরেক ভবনে যেতে পারছে না। আমরা আমাদের সহকর্মীদের সঙ্গেও কোনো যোগাযোগ করতে পারছি না, তিনি বলছিলেন।

খান ইউনিস শহর থেকে লোকজনকে সরে যাওয়ার নির্দেশ : গাজার দক্ষিণে খান ইউনিস শহরে লিফলেট ফেলে লোকজনকে বাড়িঘর ছেড়ে আশ্রয় শিবিরের দিকে যাওয়ার কথা বলা হচ্ছে। সেখানে অন্তত চারটি শহরে এ ধরনের লিফলেট ফেলা হচ্ছে। ওদিকে দিনের বেশিরভাগ সময়েই গাজায় মোবাইল ও ইন্টারনেট সেবা কাজ করছে না। টেলিকম কোম্পানিগুলো জানিয়েছে, জ্বালানির অভাবে তারা তাদের কার্যক্রম চালাতে পারছে না।

সিনিয়র হামাস নেতাদের ওপর হামলার দাবি : ইসরায়েল দাবি করেছে গাজার দুটি ভূগর্ভস্থ এলাকায় কয়েকদিন ধরে হামাসের কয়েকজন সিনিয়র নেতাকে লক্ষ্য করে অভিযান চালাচ্ছে তারা। হামাসের কয়েকজন সিনিয়র কমান্ডার এসব জায়গায় লুকিয়ে আছে। এর মধ্যে হামাসের নর্দার্ন গাজা ব্রিগেডের প্রধান আহমেদ রান্দোর এবং হামাস রকেট ব্রিগেডের প্রধান হাইমান সিয়ানও আছে, বলছিলেন সামরিক বাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি। তিনি জানিয়েছেন, এর বাইরে আরও একটি ভূগর্ভস্থ এলাকায় হামলা চালানো হয়েছে।

সর্বশেষ খবর