শনিবার, ১৮ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

মিয়ানমারে বিদ্রোহীদের কাছে এক ব্যাটালিয়ন সৈন্যের আত্মসমর্পণ

নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সামরিক বাহিনী দুই বছর পর ব্যাপক চাপে পড়েছে। তারা প্রবলভাবে একাধিক বিদ্রোহী বাহিনীর হামলার মুখে পড়েছে। এর মধ্যে চীনা সীমান্তের কাছে অবস্থিত মিয়ানমারের সামরিক বাহিনীর একটি পুরো ব্যাটালিয়ন তাদের কাছে আত্মসমর্পণ করেছে বলে দাবি জাতিগত সশস্ত্র গোষ্ঠীগুলোর জোট থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্সের।

মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের মুখপাত্র লি কিয়ার ওয়াই বুধবার জানান, উত্তর-পূর্ব শান রাজ্যের পদাতিক ব্যাটালিয়নের ১২৭ জন সৈন্য তাদের পরিবারের মোট ১৩৪ জন সদস্যসহ আত্মসমর্পণ করেছে। মুখপাত্র বলেন, তাদের জোট খুব দ্রুত এ অঞ্চলের প্রধান শহর লাউকাইং দখল করার আশা করছে। গত মাসে সশস্ত্র এ গোষ্ঠী মিয়ানমারের সামরিক বাহিনীর বিরুদ্ধে আকস্মিক হামলা চালায়।

স্কুলে সেনাবাহিনীর হামলা, নিহত আট শিশু : মিয়ানমারের চিন রাজ্যের একটি স্কুলে বিমান হামলা চালিয়েছে দেশটির সেনাবাহিনী। গ্রামবাসী দাবি করেছেন, এ হামলায় আট শিশুসহ অন্তত ১১ জন নিহত হয়েছেন। প্রত্যন্ত পাহাড়ি গ্রাম ভুইলুতে এ হামলা হয়। দক্ষিণাঞ্চলীয় চিন রাজ্যে সেনাবাহিনী এবং জান্তাবিরোধী সশস্ত্র গোষ্ঠীর সংঘাত চলছে। তবে স্থানীয়রা বলছেন, ভুইলু গ্রামে কোনো সরকারবিরোধী বিদ্রোহ নেই। এখানে ৮০টির মতো বাড়ি রয়েছে।

সামাজিক মাধ্যমে প্রকাশিত বক্তব্যে বলা হয়েছে, বুধবার সন্ধ্যায় গ্রামটিতে অন্তত দুটি বোমা ফেলেছে সামরিক উড়োজাহাজ। একটি বোমা স্কুলে পড়েছে। এতে আট শিশু ও তিনজন প্রাপ্ত বয়স্ক নিহত হয়েছেন। শিশুরা সেখানে পড়ছিল। নিহতদের মধ্যে ৩৪ বছর বয়সী একজন শিক্ষক, ওই শিক্ষকের দুই সন্তান ও তার মা নিহত হয়েছেন। শিশুদের বয়স ৭ থেকে ১১ বছর।

সর্বশেষ খবর