বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

রাশিয়াকে এবার ক্ষেপণাস্ত্র দেবে ইরান

ইউক্রেনের সঙ্গে যুদ্ধে রাশিয়া মূলত ইরানের তৈরি ড্রোন শাহেদ ব্যবহার করছে। এবার এই যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়াকে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র সরবরাহ করতে পারে ইরান। মঙ্গলবার এই তথ্য তুলে ধরে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদের এক কর্মকর্তার আশঙ্কা, ইরানের এই উদ্যোগ ইউক্রেনীয় জনগণের জন্য বিপর্যয়কর হতে পারে। জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি উল্লেখ করেছেন, ইতোমধ্যে রাশিয়াকে ড্রোন, গাইডেড অ্যারিয়েল বোম্ব ও কামানের গোলা সরবরাহ করেছে। এবার হয়ত রাশিয়াকে সমর্থনে আরও একধাপ এগিয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে তেহরান। কিরবি বলেছেন, সেপ্টেম্বরে ইরান সফর করেছেন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। এই সফরে তাকে বিভিন্ন রেঞ্জের ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র দেখানো হয়েছে। এতে যুক্তরাষ্ট্রের উদ্বেগ দেখা দিয়েছে। সাংবাদিকদের কিরবি বলেন, তাই আমরা উদ্বিগ্ন যে ইউক্রেনে ব্যবহারের জন্য রাশিয়াকে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র সরবরাহের কথা বিবেচনা করছে ইরান। এর বিনিময়ে তেহরানকে ব্যাপক ক্ষেপণাস্ত্র, ইলেক্ট্রনিকস ও আকাশ প্রতিরক্ষা সহযোগিতা দিচ্ছে মস্কো। কিরবি বলেছেন, সব মিলিয়ে নিজের সামরিক সক্ষমতা বৃদ্ধির জন্য রাশিয়ার কাছ থেকে বিলিয়ন ডলার মূল্যের সামরিক সরঞ্জাম চাইছে ইরান। তেহরানের ভূ-উপগ্রহ ও  মহাকাশ কর্মসূচিতেও  সহযোগিতা করছে মস্কো।

তিনি বলেছেন, ইরান ও রাশিয়ার ক্রমবর্ধমান সামরিক সম্পর্ক ইউক্রেন, মধ্যপ্রাচ্যে ইরানের প্রতিবেশী এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য ক্ষতিকর।

কিরবি আরও দাবি করেছেন, রুশ সরকারের নির্দেশে ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপ হিজবুল্লাহ বা ইরানকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহের প্রস্তুতি নিচ্ছে। 

সর্বশেষ খবর